অভিজিতের খুনিদের গ্রেপ্তারে ৭ দিন সময় দিল গণজাগরণ

লেখক অভিজিৎ রায়ের হত্যাকারীদের গ্রেপ্তারে প্রশাসনকে সাত দিনের সময়সীমা বেঁধে দিয়েছে গণজাগরণ মঞ্চ।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 March 2015, 03:49 PM
Updated : 1 March 2015, 03:49 PM

রোববার বিকেলে শাহবাগের জাতীয় জাদুঘরে সামনে এক প্রতিবাদ সমাবেশে মঞ্চের মুখপাত্র ইমরান এইচ সরকার এ ঘোষণা দেন।

গত ২৬ ফেব্রুয়ারি রাতে স্ত্রী রাফিদা আহমেদ বন্যাকে সঙ্গে নিয়ে বইমেলা থেকে ফেরার পথে বিশ্ববিদ্যালয়ের মিলন চত্বরের উল্টো পাশে সোহরাওয়ার্দী উদ্যান সংলগ্ন ফুটপাতে কুপিয়ে হত্যা করা হয় অভিজিৎকে। হামলায় বিচ্ছিন্ন হয়ে যায় বন্যার একটি আঙুল।

সমাবেশ শেষে সন্ধ্যায় অভিজিৎ রায়ের হত্যাকারীদের গ্রেপ্তার ও বিচারের দাবিতে শাহবাগের প্রজন্ম চত্বর থেকে একটি বিক্ষোভ মিছিল বের করেন তারা। মিছিলটি ঢাকা বিশ্ববিদ্যালয়ে টিএসসি হয়ে আবার সমাবেশস্থলে শেষ হয়।

গণজাগরণ মঞ্চ ব্যানারে ‘অভিজিৎ রায়রা হারলে, হারবে বাংলাদেশ’ এই প্রতিবাদ সমাবেশের আয়োজন করা হয়।

সমাবেশে ইমরান বলেন, “ঘটনার ৭২ ঘণ্টা পেরিয়ে গেলেও অভিজিৎ রায়ের হত্যাকারী সেই জঙ্গি সদস্যদের গ্রেপ্তার করতে ব্যর্থ হয়েছে আমার দেশের পুলিশ প্রশাসন। এই হত্যাকারীদের গ্রেপ্তার করতে আবারও দেশের পুলিশ প্রশাসনকে সাত দিন সময়সীমা বেঁধে দিলাম। এই সাতদিনের মধ্যেই হত্যাকারীদের গ্রেপ্তার করতে হবে।”

তিনি বলেন, “জঙ্গিরা অভিজিৎকে হত্যা করার জন্য দিনক্ষণ বেঁধে দিয়েছিল, হুমকিও দিয়েছিল। কিন্ত সেই হুমকি দাতা খুনিদের এখন গ্রেপ্তার করা হয়নি, এটি লজ্জার।”

শহীদ ব্লগার রাজীব হায়দারে বাবা ডা. নাজিম উদ্দিনের সভাপিতত্বে সমাবেশে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যাপক আজিজুর রহমান, ডাকসুর সাবেক ভিপি ও মানবাধিকারকর্মী মাহাফুজা খানম ও খুশি কবির প্রমুখ।