এসএসসি পরীক্ষা ফের পেছাল

লাগাতার অবরোধের মধ্যে বিএনপি জোট নতুন করে হরতাল ডাকায় রবি ও মঙ্গলবারের এসএসসি ও সমমানের পরীক্ষা পিছিয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Feb 2015, 09:45 AM
Updated : 28 Feb 2015, 10:05 AM

১ মার্চ রোববার যেসব পরীক্ষা হওয়ার কথা ছিল তা হবে আগামী ১৪ মার্চ শনিবার। তার আগের দিন ১৩ মার্চ শুক্রবার সকাল ৯টা থেকে হবে গত ১২ ফেব্রুয়ারি স্থগিত হওয়া পরীক্ষাগুলো।

আর ৩ মার্চ মঙ্গলবারের পরীক্ষা পিছিয়ে দেওয়া হলেও নতুন করে দিন দেওয়া হয়নি। পরবর্তীতে এসব পরীক্ষার তারিখ জানিয়ে দেওয়া হবে বলে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ জানিয়েছেন।

শনিবার হেয়ার রোডে সরকারি বাড়িতে সংবাদ সম্মেলনে পরীক্ষাসূচি পরিবর্তনের কথা জানান মন্ত্রী।

অবরোধের মধ্যে হরতালের কারণে চলতি এসএসসির ১২ দিনের ২৫১টি বিষয়ের পরীক্ষা পিছিয়ে গেল।

অবরোধ ও হরতালের মধ্যে এবার এসএসসির পরীক্ষা নেওয়া সম্ভব হয়েছে কেবল সাত দিন; তাও ছুটির দিন শুক্র ও শনিবার।

আগের চার সপ্তাহের মতোই শুক্রবার বিএনপির নামে গণমাধ্যমে বিবৃতি পাঠিয়ে রোববার থেকে হরতালের ডাক দেওয়া হয়েছে।

১ মার্চ রোববার এসএসসিতে বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, সামাজিক বিজ্ঞান; দাখিলে সামাজিক বিজ্ঞান, তাজবীদ নসর ও নযম (মুজাব্বিদ গ্রুপ), তাজবীদ (হিফজুল কুরআন গ্রুপ); এসএসসি ভোকেশনালে উচ্চতর গণিত-২ (৮৩২১), হিসাব বিজ্ঞান-২ (৮৩২২) (সৃজনশীল), বাণিজ্যিক ভূগোল-২ ((৮৩২৩) (সৃজনশীল), কৃষি শিক্ষা-২ (৮৩২৪) (সৃজনশীল) এবং ভোকেশনাল দাখিলে ট্রেড-২ দ্বিতীয় পত্রের ৬২টি বিষয়ের পরীক্ষা ছিল। এই পরীক্ষাগুলো হবে ১৪ মার্চ।

আর তার আগের দিন হবে এসএসসিতে ইসলাম ও নৈতিক শিক্ষা/ইসলাম শিক্ষা, হিন্দু ধর্ম ও নৈতিক শিক্ষা/হিন্দু ধর্ম শিক্ষা, বৌদ্ধ ধর্ম ও নৈতিক শিক্ষা/বৌদ্ধ ধর্ম শিক্ষা এবং খ্রিস্ট ধর্ম ও নৈতিক শিক্ষা/খ্রিস্ট ধর্ম শিক্ষা; দাখিলে ফিকহ ও উসুলুল ফিকহ্ এবং এসএসসি ভোকেশনালে পদার্থ বিজ্ঞান-২ (১৯২৫) (সৃজনশীল), পদার্থ বিজ্ঞান-২ (৮১২৪) (সৃজনশীল/সাধারণ) ও দাখিল ভোকেশনালে পদার্থ বিজ্ঞান-২ (১৭২৫) (সৃজনশীল), পদার্থ বিজ্ঞান-২ (৮৫২৫) বিষয়ের পরীক্ষা।

সূচি অনুযায়ী গত ১২ ফেব্রুয়ারি এই পরীক্ষাগুলো হওয়ার কথা থাকলেও বিরোধী জোট হরতাল ডাকায় আগের দিন সেগুলো স্থগিত করে পরে তারিখ জানিয়ে দেওয়ার কথা বলা হয়।

আগামী ৩ মার্চ মঙ্গলবার এসএসসিতে জীব বিজ্ঞান (তত্ত্বীয়), অর্থনীতি; দাখিলে ইসলামের ইতিহাস, জীব বিজ্ঞান (তত্ত্বীয়) এবং ভোকেশনাল দাখিলে উচ্চতর গণিত-১ (১৮২১), সামাজিক বিজ্ঞান-১ (৮৬২৫), কৃষি শিক্ষা পরীক্ষা নির্ধারিত ছিল।

এদিন এসএসসি ভোকেশনালে কোনো পরীক্ষা ছিল না।

মঙ্গলবারের এই পরীক্ষাগুলো গ্রহণের নতুন তারিখ পরে জানিয়ে দেওয়া হবে বলে শিক্ষামন্ত্রী জানিয়েছেন।

২৭ হাজার ৮০৮টি শিক্ষা প্রতিষ্ঠানের ১৪ লাখ ৭৯ হাজার ২৬৬ জন শিক্ষার্থী চলতি এসএসসি পরীক্ষায় অংশ নিচ্ছেন। হরতালে পরীক্ষা পেছানোয় ছুটির দিনে পরীক্ষায় বসতে হচ্ছে শিক্ষার্থীদের।

এর আগে ২, ৪, ৮, ১০, ১২ ও ১৫, ১৮, ২২, ২৪ ও ২৬ ফেব্রুয়ারির এসএসসি ও সমমানের পরীক্ষাও হরতালের কারণে পিছিয়ে যায়।

রবি ও মঙ্গলবারের পরীক্ষাসহ হরতালে এসএসসির ১২ দিনের দিনের অর্থাৎ শুরুর সবগুলো পরীক্ষাই পিছিয়ে দিতে বাধ্য হল কর্তৃপক্ষ।

সরকার, শিক্ষক, অভিভাবক ও ছাত্রছাত্রীদের পক্ষ থেকে পরীক্ষার সময় হরতাল-অবরোধের মতো কর্মসূচি না দেওয়ার আহ্বান থাকলেও তাতে বিএনপির সাড়া মেলেনি। বরং গত ৫ জানুয়ারি থেকে অবরোধ চালিয়ে আসা দলটি পরীক্ষার এই মাসে সাপ্তাহিক ছুটি ছাড়া প্রতিদিনই হরতাল চালাচ্ছে।

বিএনপি-জামায়াত জোটের হারতালের কারণে গত দুই বছরও বেশ কয়েকটি পাবলিক পরীক্ষা পিছিয়ে যায়।