কামারুজ্জামানের সঙ্গে পরিবারের সাক্ষাৎ

ঢাকা কেন্দ্রীয় কারাগারে গিয়ে মৃত্যুদণ্ড কার্যকরের অপেক্ষায় থাকা একাত্তরের যুদ্ধাপরাধী মোহাম্মদ কামারুজ্জামানের সঙ্গে দেখা করেছেন তার পরিবারের সদস্যরা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Feb 2015, 05:28 AM
Updated : 28 Feb 2015, 10:39 AM

জামায়াতে ইসলামীর এই সহকারী সেক্রেটারি জেনারেলের স্ত্রী নুরুন্নাহারসহ পরিবারের আট সদস্য শনিবার সকাল ১০টা ৪০ মিনিটে ঢাকা কেন্দ্রীয় কারাগারে ঢোকেন। সাক্ষাৎ শেষে বেলা সাড়ে ১১টায় তারা বেরিয়ে আসেন বলে জেল সুপার মো. ফরমান আলী জানিয়েছেন।

নুরুন্নাহারের সঙ্গে তাদের মেয়ে আতিয়া নূর, পুত্রবধূ শামীম আরা, কামারুজ্জামানের ভাতিজি রোকসানা, শাহানা জেবিন ও আফরোজা, ভাগনে মনোয়ার হোসেন ও শ্যালক আবুল কালাম আজাদ ছিলেন।

কামারুজ্জামানের সঙ্গে দেখা করে বেরিয়ে আসার পর কারাফটকে অপেক্ষমাণ সাংবাদিকদের সঙ্গে কোনো কথা বলেননি তার পরিবারের কোনো সদস্য।

তবে এই জামায়াত নেতার আইনজীবী সাবেক ছাত্রশিবির নেতা শিশির মনির সাংবাদিকদের বলেন, “কামারুজ্জামান সুস্থ আছেন, ভালো আছেন।”

আপিল বিভাগের চূড়ান্ত রায় পুনর্বিবেচনার (রিভিউ) জন্য  কবে আবেদন করা হবে জানতে চাইলে সরাসরি উত্তর না দিয়ে তিনি বলেন, “পূর্ণাঙ্গ রায়ের ১৫ দিনের মধ্যে রিভিউ করতে হয়। সেই সময় অতিক্রান্ত হওয়ার আগেই রিভিউ করা হবে।”

আপিল বিভাগের রায় প্রকাশের পর কামারুজ্জামানের মৃত্যু পরোয়ানা জারি হয়। গত ১৯ ফেব্রুয়ারি আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২ এর তিন বিচারক মৃত্যু পরোয়ানায় সই করলে নিয়ম অনুযায়ী তা ঢাকা কেন্দ্রীয় কারাগারে পাঠানো হয়, পড়ে শোনানো হয় কামারুজ্জামানকে। এর মধ্য দিয়ে শুরু হয় দণ্ড কার্যকরের প্রক্রিয়া।

কামারুজ্জামানের আইনজীবীরা পূর্ণাঙ্গ রায়ের ১৫ দিনের মধ্যে রিভিউয়ের কথা বললেও রাষ্ট্রপক্ষের আইনজীবীরা বলছেন, পূর্ণাঙ্গ রায় বা মৃত্যু পরোয়ানার যেটা আগে পাওয়া যাবে, সেটা পাওয়ার দিন থেকে ১৫ দিনের সময় গণনা শুরু হবে।

একাত্তরে আল বদর বাহিনীর ময়মনসিংহ জেলা শাখার প্রধান কামারুজ্জামানকে ২০১৩ সালের ৯ মে মৃত্যুদণ্ড দেয় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। ওই রায়ের বিরুদ্ধে তিনি আপিল করলে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ চূড়ান্ত রায়েও একই সাজা বহাল রাখে।

আপিল বিভাগের চূড়ান্ত রায় পুনর্বিবেচনার (রিভিউ) জন্য কামারুজ্জামান আবেদন করবেন বলে গত ২১ ফেব্রুয়ারি তার সঙ্গে দেখা করার পর জানিয়েছিলেন তার আইনজীবীরা।

কামারুজ্জামানের সঙ্গে পরিবারের সদস্যদের দেখা করা নিয়ে সকালে তার ছেলে হাসান ইকবাল বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “এটা নিয়মিত সাক্ষাৎ। প্রতিমাসে একবার আমরা বাবার সাথে দেখা করি। গত ৩১ জানুয়ারি দেখা করেছিলাম। সেদিন কারা কর্তৃপক্ষ সাক্ষাতের জন্য আজকের দিন নির্ধারণ করে দিয়েছিল।”