সুপ্রিম কোর্টে বারে সভাপতি পদে এবার সমন্বয় পরিষদে নতুন মুখ

উপর্যুপরি পরাজয়ের পর সুপ্রিম কোর্টে আইনজীবী সমিতির নির্বাচনে সভাপতি পদে নতুন মুখ হিসাবে জ্যেষ্ঠ আইনজীবী ইউসুফ হোসেন হুমায়ুনকে প্রার্থী করেছে আওয়ামী লীগ সমর্থিত সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Feb 2015, 02:15 PM
Updated : 16 March 2015, 03:21 PM

আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের এই সদস্যের সঙ্গে সম্পাদক পদে মনোনয়ন দেওয়া হয়েছে দলের কেন্দ্রীয় কমিটির সদস্য মোমতাজ উদ্দিন আহমেদ মেহেদিকে, যিনি ২০১২-১৩ মেয়াদে সম্পাদক ছিলেন।

অন্যদিকে শীর্ষ দুই পদে বিএনপি-জামায়াত সমর্থক জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য পরিষদ বর্তমান সভাপতি খন্দকার মাহবুব হোসেন ও বর্তমান সম্পাদক মাহবুব উদ্দিন খোকনকেই মনোনয়ন দিয়েছে।

বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা খন্দকার মাহবুব এর আগে দুই বার সভাপতি ছিলেন। মাহবুব উদ্দিন খোকন বিএনপির যুগ্ম মহাসচিব।

সমন্বয় পরিষদের (সাদা প্যানেল হিসেবে পরিচিত) প্যানেল থেকে সহ-সভাপতির দুই পদে প্রার্থী হয়েছেন আবুল খায়ের ও মো. তাহেরুল ইসলাম।

এই প্যানেল থেকে কোষাধ্যক্ষ পদে মো. আমির হোসেন, সহ সম্পাদক পদে মো. দেলোয়ার মোস্তফা চৌধুরী (মধু) ও মো. সুজা আল ফারুক প্রার্থী হয়েছেন।

সহ-সভাপতির দুই পদে ঐক্য পরিষদের (নীল প্যানেল হিসেবে পরিচিত) প্রার্থী হয়েছেন এএসএম মোক্তার কবির খান ও মো. আব্দুল জাব্বার ভূঁইয়া। কোষাধ্যক্ষ পদে শওকত আরা বেগম দুলালী, সহ সম্পাদক পদে মাজেদুল ইসলাম পাটওয়ারি উজ্জ্বল প্রার্থী হয়েছেন।

সাতটি সদস্য পদে বিএনপি-জামায়াত জোট সমর্থকদের প্যানেল থেকে আটজন মনোনয়নপত্র দাখিল করেছেন। এরা হলেন- মির্জা আল মাহমুদ, আনোয়ারুল ইসলাম শাহিন, মো. জসিম সরকার, মো. নাসির উদ্দিন খান, রেজাউল করিম, মো. ফাইজুর রহিম, শামীমা সুলতানা দিপ্তী।

সমন্বয় পরিষদের প্যানেলের সাতজন সদস্য প্রার্থী হলেন- একেএম দাউদুর রহমান মিনা, অমিত দাশগুপ্ত, খান মোহাম্মদ শাহীন আজিজ, মহি উদ্দিন শামীম, মো. আব্দুল আজিজ মিয়া মিন্টু, মো. হাবিবুর রহমান হাবিব ও সাবিনা ইয়াসমিন (সাবিনা ইসলাম)।

খন্দকার মাহবুব হোসেন

ইউসুফ হোসেন হুমায়ুন

গত দুটি নির্বাচনেই সমিতির ১৪টি পদের মধ্যে ১৩টিতে জয়ী হয় বিএনপি সমর্থকরা। এর আগের নির্বাচনে সরকার সমর্থকরা সম্পাদকসহ সংখ্যাগরিষ্ঠতা পদে জয়ী হয়েছিলেন। তখনই মেহেদি নির্বাচিত হয়েছিলেন।

সরকার সমর্থক সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ এখনও দুইভাগে বিভক্ত। এক পক্ষে ব্যারিস্টার এম আমীর উল ইসলাম আহ্বায়ক ও সুব্রত চৌধুরী সদস্য সচিব হিসাবে রয়েছেন। অন্যপক্ষ চলছে বাসেত মজুমদারের নেতৃত্বে।

এবারের নির্বাচনে এই দুই প্যানেলের বাইরে সভাপতি পদে তিনজন, সহ-সভাপতি পদে দুজন, সম্পাদক পদের একজন প্রার্থী হয়েছেন।

ঘোষিত তফসিল অনুসারে আগামী ১৫ ও ১৬ মার্চ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ২০১৫-১৬ কার্যনির্বাহী কমিটির নির্বাচন হবে।

নির্বাচন পরিচালনার জন্য মো. হারুন অর রশিদকে প্রধান করে নির্বাচন পরিচালনা উপ-কমিটি গঠন করা হয়েছে।

ঘোষিত তফসিল অনুযায়ী বুধবার মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ছিল। মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ সময় ১ মার্চ বিকাল ৫টা।

দুদিনব্যাপী এ নির্বাচনে সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ভোটগ্রহণ হবে। এবার ৪ হাজার ৩৬২ জন আইনজীবী ভোটার হয়েছেন।

ভোজ শনিবার

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির বার্ষিক ভোজ শনিবার হবে বলে বৃহস্পতিবার সমিতির সহ-সম্পাদক একেএম রেজাউল করিম খন্দকার স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

আইনজীবী-বিচারকদের ঐতিহ্যবাহী জমকালো এই আয়োজন প্রতি বছর আদালতের কর্মদিবসে হলেও এবার তার ব্যতিক্রম হচ্ছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ভোজ অনুষ্ঠান শেষে বিকালে প্রধান বিচারপতি একাদশ ও আইনজীবী সমিতির সভাপতি একাদশের মধ্যে প্রীতি ফুটবল ম্যাচ হবে এবং নারী সদস্যদের মধ্যে মিউজিকাল চেয়ার খেলা হবে।