নদী দূষণ: তিন কারখানাকে ৩৪ লাখ টাকা জরিমানা

নদী দূষণের দায়ে ঢাকা, নারায়ণগঞ্জ ও গাজীপুরের তিন কারখানাকে ৩৪ লাখ টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তর।

গাজীপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Feb 2015, 12:45 PM
Updated : 26 Feb 2015, 12:45 PM

বৃহস্পতিবার একটি পেপার মিল, একটি ওয়াশিং এবং একটি ডাইং কারখানার মালিকপক্ষকে পরিবেশ ও প্রতিবেশগত ক্ষতিসাধনের জন্য এ জরিমানা করা হয় বলে অধিদপ্তরের সহকারী পরিচালক মুহম্মদ হাফিজুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, তরল বর্জ্য পরিশোধনাগার (ইটিপি) নির্মাণ ছাড়া ওয়াশিং কারখানা পরিচালনা করার অপরাধে গাজীপুরের মির্জাপুর ইউনিয়নের রাজেন্দ্রপুরের গজারিয়াপাড়া এলাকার প্যানাশ নিটেড ক্রিয়েশন্স লিমিটেডকে আট লাখ টাকা, পরিবেশগত ছাড়পত্র ছাড়া এবং ইটিপি বন্ধ রেখে অপরিশোধিত তরল বর্জ্য

পাশের জলাশয়ে ফেলে পরিবেশ, প্রতিবেশ ও জলজ জীব বৈচিত্র্যের ক্ষতিসাধনের অপরাধে নারায়ণগঞ্জের ফতুল্লার এলাকার জারজিস কম্পোজিট নিট ইন্ডাস্ট্রিজ (প্রাঃ) লিমিটেডকে ২৫ লাখ টাকা এবং একই অপরাধে ঢাকার ধামরাইয়ের সূত্রাপুর রোডের শ্রীরামপুর এলাকার বেইজ পেপারস লিমিটেডকে এক লাখ টাকা জরিমানা করা হয়।

অধিদপ্তরের পরিচালক (মনিটরিং অ্যান্ড এনফোর্সমেন্ট) মো. আলমগীর জানান, এ দিন অধিদপ্তরের সদর দপ্তরে মালিক প্রতিনিধিদের তলব করে এ বিষয়ে শুনানি হয়। শুনানিতে উপস্থিত মালিক/প্রতিনিধিরা অপরাধ স্বীকার করে এ বিষয়ে প্রতিকারমূলক ব্যবস্থা গ্রহণের অঙ্গীকার করেন।