সুন্দরবনে র‌্যাবের কথিত ‘বন্দুকযুদ্ধে’ নিহত ৩

বাগেরহাটের সুন্দরবনে র্যা বের সঙ্গে কথিত বন্দুকযুদ্ধে তিন যুবক নিহত হয়েছেন, যারা বনদস্যু বাহিনীর সদস্য ছিলেন বলে এ বাহিনীর কর্মকর্তাদের দাবি।

বাগেরহাট প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Feb 2015, 05:38 AM
Updated : 26 Feb 2015, 02:37 PM

র‌্যাব ৮ এর উপ-অধিনায়ক মেজর আদনান কবির জানান, বৃহস্পতিবার সকালের দিকে সুন্দরবন পূর্ব বিভাগের শরণখোলা রেঞ্জের কাতলারখাল এলাকায় এ বন্দুকযুদ্ধের ঘটনা ঘটে।

নিহতরা বনদস্যু ‘সাগরসৈকত বাহিনী’ নামে একটি দস্যুদলের সদস্য বলে জানান তিনি।

এদের মধ্যে দুজনের নাম- সোহেল (২৫) ও সাদ্দাম (২৭)। অন্যজনের পরিচয় জানা যায়নি।

র‌্যাব-৮ এর অধিনায়ক লে. কর্নেল ফরিদুল আলম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, সকালে ওই এলাকায় সাগরসৈকত বাহিনীর সদস্যরা অবস্থান করছে জানতে পেরে মেজর আদনানের নেতৃত্বে র‌্যাবের একটি দল সেখানে অভিযানে যায়।  

“এ সময় তারা গুলি ছুড়লে র‌্যাবও পাল্টা গুলি করে। ৭টা থেকে সাড়ে ৭টা পর্যন্ত গোলাগুলি হয়। পরে দস্যুবাহিনীর লোকেরা বনের গহীনে পালিয়ে গেলে ঘটনাস্থল থেকে তিনটি গুলিবিদ্ধ লাশ উদ্ধার করা হয়।”

স্থানীয় জেলেরা নিহতদের মধ্যে দুজনকে শনাক্ত করেছেন। এরা হলেন- বরগুনার পাথরঘাটা উপজেলার হাড়িটানা গ্রামের মোস্তফা মেম্বরের ছেলে সোহেল (২৫) এবং একই উপজেলার পদ্মা গ্রামের সোনা মোল্লার ছেলে সাদ্দাম হোসেন মোল্লা (২৭)।

ঘটনাস্থল থেকে নয়টি একনলা বন্দুক, দুটি পাইপগান, একটি পিস্তল, অর্ধশতাধিক বন্দুকের গুলি ও ম্যাগজিন, ছয়টি ধারালো অস্ত্র, একটি মোবাইল ফোন, বিপুল পরিমাণ খাদ্যসামগ্রী, ১২ ভোল্ট ব্যাটারিসহ একটি সোলার প্যানেল, নগদ টাকা ও মৎস্যজীবীদের কাছ থেকে চাঁদা আদায়ের বেশ কিছু ‘টোকেন’ উদ্ধার করা হয়েছে বলে র‌্যাবের পক্ষ থেকে জানানো হয়েছে।     

বরগুনা জেলা ট্রলার মালিক সমিতির সভাপতি গোলাম মোস্তফা চৌধুরী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, বনদস্যু সাগরসৈকত বাহিনী প্রায় তিন বছর ধরে সুন্দরবন ও বঙ্গোপসাগরে জেলে নৌকায় ডাকাতি ও জেলেদের অপহরণ করে মুক্তিপণ আদায় করে আসছে। এ দলের অধিকাংশ সদস্য বরগুনা জেলার, বিশেষ করে পাথরঘাটা উপজেলার বাসিন্দা বলে শোনা যায়।

র‌্যাব-৮ এর উপ-সহকারী পরিচালক আশরাফ আলী এ ঘটনায় নিহত তিনজনসহ সাগর-সৈকত বাহিনীর অজ্ঞাতপরিচয় আরও দশ-বারো জনের বিরুদ্ধে শরণখোলা থানায় দুটি মামলা করেছেন। এর মধ্যে একটিতে হত্যা, অন্যটিতে সরকারি কাজে বাধা ও অবৈধ অস্ত্র রাখার অভিযোগ আনা হয়েছে।