তারেককে আদালতে হাজির করার নির্দেশ

জিয়া এতিমখানা ও জিয়া দাতব্য ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানকে আগামী ৪ মার্চ আদালতে হাজির করার নির্দেশ দিয়েছে আদালত।

আদালত প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Feb 2015, 07:58 AM
Updated : 25 Feb 2015, 08:08 AM

ঢাকার তিন নম্বর বিশেষ জজ আদালতের বিচারক আবু আহমেদ জমাদার বুধবার এই আদেশ দেন।

সোয়া পাঁচ কোটি টাকা দুর্নীতির এই দুই মামলায় ধার্য তারিখে হাজির না হওয়ায় তারেকের মা সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়াসহ তিন আসামির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানাও জারি করেছেন তিনি।

ঢাকার বকশিবাজার এলাকার আলিয়া মাদ্রাসা ও ঢাকা কেন্দ্রীয় কারাগার সংলগ্ন মাঠে নির্মিত অস্থায়ী আদালত ভবনে মামলা দুটির বিচার চলছে।

এর মধ্যে জিয়া এতিমখানা ট্রাস্টের ২ কোটি ১০ লাখ ৭১ হাজার ৬৭১ টাকা আত্মসাতের মামলায় বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া, ভাইস চেয়ারম্যান তারেক রহমানসহ ৬ জন আসামি।

দুর্নীতি দমন কমিশন ২০০৮ সালের ৩ জুলাই রমনা থানায় এ মামলা করার পর গতবছর ১৯ মার্চ আদালত অভিযোগ গঠনের মধ্য দিয়ে আসামিদের বিচার শুরু করে।

চিকিৎসার কথা বলে ২০০৮ সালেই উচ্চ আদালতের জামিনে লন্ডনে পাড়ি জমান তারেক রহমান, যিনি পরিবার নিয়ে গত ছয় বছর ধরে সেখানেই অবস্থান করছেন।

তার অনুপস্থিতিতেই এ মামলায় অভিযোগ গঠন হয়। তারেকের পক্ষে এ মামলায় হাজিরা দিয়ে আসছিলেন তার আইনজীবী সানাউল্লাহ মিয়া।

বুধবার এ মামলার বাদি দুদকের উপ-পরিচালক হারুন অর রশীদের অবশিষ্ট সাক্ষ্য গ্রহণ শেষে সংস্থার আইনজীবী মোশাররফ হোসেন কাজল আসামি তারেক রহমানকে আদালতে হাজির করার নির্দেশ চান বিচারকের কাছে।

তিনি বলেন, তারেক রহমান অসুস্থতার কারণ দেখিয়ে চিকিৎসার জন্য বিদেশে গিয়েছিলেন। এখন তিনি সুস্থ বলে জানা গেছে। মামলার কার্যক্রমের স্বার্থে এখন তাকে আদালতে হাজির করা প্রয়োজন।

বিচারক শুনানি শেষে তারেক রহমানকে আগামী ৪ মার্চ আদালতে হাজির করতে তার আইনজীবী সানাউল্লাহ মিয়াকে নির্দেশ দেন।

আদেশের পর মোশাররফ হোসেন কাজল বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “বিদেশে অবস্থান করায় ফৌজদারী দণ্ডবিধির সংশ্লিষ্ট ধারা অনুযায়ী তারেক এতদিন তার আইনজীবী সানাউল্লাহ মিয়ার মাধ্যমে হাজিরা দিয়েছেন। এখন তাকে সশরীরে হাজির করার নির্দেশ তার আইনজীবীকে দিয়েছেন বিচারক।”

এ মামলার অপর আসামিরা হলেন- মাগুরার সাবেক সাংসদ কাজী সালিমুল হক কামাল, ব্যবসায়ী শরফুদ্দিন আহমেদ, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাবেক সচিব কামাল উদ্দিন সিদ্দিকী এবং প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ভাগ্নে মমিনুর রহমান।

আসামিদের মধ্যে খালেদা, কামাল ও শরফুদ্দিনের জামিন বাতিল করে তাদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি হয়েছে।বাকি দুজন মামলার শুরু থেকেই পলাতক।