ফের পেছাল এসএসসি পরীক্ষা

লাগাতার অবরোধের মধ্যে বিএনপি জোট নতুন করে হরতাল ডাকায় এসএসসির রবি ও মঙ্গলবারের নির্ধারিত পরীক্ষা পিছিয়ে দেওয়া হয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Feb 2015, 06:21 AM
Updated : 21 Feb 2015, 03:34 PM

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ শনিবার তার হেয়ার রোডের সরকারি বাড়িতে এক সংবাদ সম্মেলনে জানান, ২২ ফেব্রুয়ারি রোববারের পরীক্ষাগুলো আগামী ২৮ ফেব্রুয়ারি শনিবার সকাল ১০টা থেকে অনুষ্ঠিত হবে।

আর ২৪ ফেব্রুয়ারি মঙ্গলবার যেসব পরীক্ষা ছিল তা হবে ৬ মার্চ শুক্রবার সকাল ৯টা থেকে।

চলমান অবরোধের মধ্যে হরতালে চলতি এসএসসির নয় দিনের অর্থাৎ শুরুর সবগুলো পরীক্ষাই পিছিয়ে দেওয়া হল।

অবরোধ ও হরতালের মধ্যে এবার এসএসসির পরীক্ষা নেওয়া সম্ভব হয়েছে কেবল পাঁচ দিন; তাও ছুটির দিন শুক্র ও শনিবার।

পরীক্ষা পেছানোর কথা জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, “শিক্ষার্থীদের জীবন ও তাদের নিরাপত্তাকে আমরা সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছি। তাদের আমরা হিংস্রতার মধ্যে ফেলতে চাই না। তাই পরীক্ষা পিছিয়ে দিয়েছি।”

রোববার এসএসসিতে রসায়ন (তত্ত্বীয়), পৌরনীতি ও নাগরিকতা/পৌরনীতি, ব্যবসায় উদ্যোগ; দাখিলে সাধারণ গণিত; এসএসসি ভোকেশনালে আত্মকর্মসংস্থান ও ব্যবসায় উদ্যোগ (১৯২৮) (সৃজনশীল), আত্মকর্মসংস্থান ও ব্যবসায় উদ্যোগ (৮১২৬) (সৃজনশীল/সাধারণ) এবং ভোকেশনাল দাখিলে আত্মকর্মসংস্থান ও ব্যবসায় উদ্যোগ (১৯২৮) (সৃজনশীল), আত্মকর্মসংস্থান ও ব্যবসায় উদ্যোগ (৮১২৮) (সৃজনশীল/সাধারণ) বিষয়ের পরীক্ষা হওয়ার কথা ছিল।

আর মঙ্গলবার এসএসসিতে ভূগোল ও পরিবেশ/ভূগোল, বাণিজ্যিক ভূগোল; দাখিলে বাংলা (শুধু অনিয়মিত পরীক্ষার্থীদের জন্য), বাংলা প্রথম পত্র; এসএসসি ভোকেশনালে ট্রেড-২ দ্বিতীয় পত্রের (নতুন সিলেবাস) ৩০টি বিষয়, ট্রেড-১ দ্বিতীয় পত্রের (পুরাতন সিলেবাস) ৩১টি বিষয় এবং ভোকেশনাল দাখিলে আরবী-২ (১৭১৪), আরবী-২ (৮৪২৩) বিষয়ের পরীক্ষা নির্ধারিত ছিল।

২২ ফেব্রুয়ারি রোববার সকাল ৬টা থেকে ২৫ ফেব্রুয়ারি বুধবার সকাল ৬টা পর্যন্ত সারাদেশে হরতাল ডেকেছে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোট।

২৭ হাজার ৮০৮টি শিক্ষা প্রতিষ্ঠানের ১৪ লাখ ৭৯ হাজার ২৬৬ জন শিক্ষার্থীকে সাপ্তাহিক ছুটির দিনে এসব বিষয়ের পরীক্ষায় বসতে হবে।

এর আগে ২, ৪, ৮, ১০, ১২ ও ১৫, ১৮ ফেব্রুয়ারির পরীক্ষা হরতালের কারণে পিছিয়ে যায়। রোব ও মঙ্গলবারের পরীক্ষা নিয়ে চলতি এসএসসির ১৩৫টি বিষয়ের পরীক্ষা পিছিয়ে দিতে বাধ্য হল কর্তৃপক্ষ।

সরকার, শিক্ষক, অভিভাবক ও ছাত্রছাত্রীদের পক্ষ থেকে পরীক্ষার সময় হরতাল-অবরোধের মতো কর্মসূচি না দেওয়ার আহ্বান থাকলেও তাতে বিএনপির সাড়া মেলেনি। বরং গত ৫ জানুয়ারি থেকে অবরোধ চালিয়ে আসা দলটি পরীক্ষার এই মাসে সাপ্তাহিক ছুটি ছাড়া প্রতিদিনই হরতাল চালাচ্ছে।

বিএনপি-জামায়াত জোটের হারতালের কারণে গত দুই বছরও বেশ কয়েকটি পাবলিক পরীক্ষা পিছিয়ে যায়।