খালেদার পদত্যাগ চেয়ে হরতালের ডাক ‘আসল বিএনপি’র

বিএনপির নেতৃত্ব থেকে খালেদা জিয়া ও তার ছেলে তারেক রহমানের সরে দাঁড়ানোর দাবিতে এবার হরতালের ডাক দিয়েছেন ‘আসল বিএনপি’র মুখপাত্র দাবিদার কামরুল হাসান নাসিম।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Feb 2015, 08:38 AM
Updated : 13 Feb 2015, 08:38 AM

আগামী রোববার বেলা ১২টা থেকে বিকাল ৩টা ১৭ মিনিট পর্যন্ত সারাদেশে এ হরতালের ডাক দিয়েছেন তিনি।

শুক্রবার সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এক সংবাদ সম্মেলনে এ কর্মসূচি ঘোষণা করে কামরুল হাসান বলেন, “আমরা দেখছি খালেদা জিয়া এখন রাজনৈতিক দল নয়, অপশক্তির ধারক হয়েছেন। তাই তার পদত্যাগ আমাদের দাবি।”

খালেদা জিয়ার বিরুদ্ধে নাশকতায় নেতৃত্ব দেয়ার অভিযোগ তুলে তিনি বলেন, “আমাদের ‘মা’ খালেদা জিয়ার শুভবুদ্ধি উদয়ে রাজনীতি থেকে অব্যাহতির জন্য প্রার্থনা করবো। বিএনপি বিশ্বাস করে, বাংলাদেশে যা হচ্ছে তা রাজনীতি নয়। খালেদা জিয়ার আত্মঘাতী সিদ্ধান্তের বলি সাধারণ মানুষ, সারা দেশের প্রায় দুই কোটি কট্টর সমর্থক এর দায় নিতে পারে না।”

এর আগে খালেদা জিয়ার নেতৃত্বে পরিচালিত বিএনপিকে ‘অবৈধ’ আখ্যা দিয়ে নিজেকে ‘আসল বিএনপি’র নেতা দাবি করে তার সঙ্গে সংলাপে বসতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছিলেন কামরুল হাসান নাসিম।  

তিনি বলেন, “আমার সঙ্গে দলের সিনিয়র নেতারাও রয়েছেন। এখন কেউ কিছু বলছেন না। দেখবেন ছয়মাস পরে সোহরাওয়ার্দী উদ্যানে কাউন্সিলে কথা বলছেন।

“কাউকে না কাউকে কথা বলতে হয়, তাই আমি বলছি। কোটের পকেটে বোমা রেখে বের হওয়া কি রাজনীতি?,”

দলের সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান সম্পর্কে নাসিম বলেন, “তারেক রহমান দক্ষ ছিলেন, কিন্তু বর্তমানে লাইনচ্যুত হয়েছেন।

“খেলোয়াড়ের ছেলে খেলোয়াড়, কবির সন্তান কবি নাও হতে পারেন। তবু আমরা জিয়াউর রহমানের পর খালেদা জিয়া আর তারেক রহমানের ওপর আস্থা রেখেছিলাম। কিন্তু উনারা ভুল পথে পরিচালিত হচ্ছেন।”

‘সাবেক নিয়ে আবেগ ঘটিয়ে’ লাভ নেই মন্তব্য করে তিনি বলেন, “বিএনপিতে দলের সাবেক নেতারা থাকবেন। তবে মধ্যবয়সী-জ্ঞানী নেতাদের হাতে নেতৃত্ব থাকবে।”

দলের কিছু নেতা স্বাধীনতাবিরোধীদের পক্ষে কাজ করতে থাকলেও বিএনপি একাত্তরের পরাজিত শক্তির প্ররোচনায় লাইনচ্যুত হয়নি বলে দাবি করেন কামরুল হাসান নাসিম।

‘সুশীল সমাজ’ নিয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, “যারা সমাজের বঞ্চিত মানুষের জন্য লিখেন তারাই সুশীল সমাজ। তবে যারা না লিখে কথা বলেন তারা কেন সুশীল সমাজের লোক হবেন? তারা তো রাজনীতিবিদ।”