উচ্চশিক্ষার পরিধি বেড়েছে, এবার মান: রাষ্ট্রপতি

দেশে উচ্চশিক্ষার পরিধি বাড়ার প্রেক্ষাপটে মান বাড়ানোর তাগিদ দিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Feb 2015, 12:59 PM
Updated : 1 Feb 2015, 01:41 PM

তিনি বলেছেন, বর্তমানে সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয় মিলে উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা একশর বেশি। বিশ্ববিদ্যালয়ের সংখ্যা বাড়ায় উচ্চশিক্ষার পরিধিও বৃদ্ধি পেয়েছে।

“তবে উচ্চশিক্ষার মান আন্তর্জাতিক পর্যায়ে উন্নীত করতে আমাদের অবিরাম তৎপরতা চালাতে হবে।”

রোববার বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস (বিউপি) এর দ্বিতীয় সমাবর্তনে তিনি এ কথা বলেন।

বিজ্ঞান ও তথ্য-প্রযুক্তি শিক্ষার ওপর গুরুত্ব দিয়ে বিশ্ববিদ্যালয়ের আচার্য আবদুল হামিদ বলেন, বাংলাদেশ দক্ষিণ এশিয়ার একটি অন্যতম সম্ভাবনাময় দেশ হলেও এ সম্ভাবনাকে কাজে লাগাতে যোগ্য ও দক্ষ মানব সম্পদ প্রয়োজন।

“দক্ষ মানব সম্পদ সৃষ্টিতে আমাদের তরুণ প্রজন্মকে জ্ঞান-বিজ্ঞান ও তথ্য-প্রযুক্তিতে সমৃদ্ধ করে গড়ে তুলতে হবে। এজন্য প্রাথমিক স্তর থেকে উচ্চতর স্তরে মানবিক ও ব্যবসায় শিক্ষার পাশাপাশি বিজ্ঞান ও তথ্য-প্রযুক্তি শিক্ষার ওপর গুরুত্ব আরোপ করা অত্যন্ত জরুরি বলে আমি মনে করি।”

শিক্ষার্থীদের উদ্দেশে তিনি বলেন, “জ্ঞানতাপস শিক্ষকরা কেবল শিক্ষাই দেন না, নবতর জ্ঞানের রাজ্য উন্মোচন করেন। বিদ্যার্থীদের উচিৎ হবে জ্ঞানের সেই বিশাল রাজ্যে অবগাহন করে প্রকৃত জ্ঞান অর্জন করা। তা হলে জ্ঞানের আহরিত নির্যাস আমাদের পথ দেখাবে কল্যাণকর বিশ্ব গড়তে।”

এবারের সমাবর্তনে ৪১৬ জন শিক্ষার্থীকে ডিগ্রি দেওয়া হয়। এছাড়া কৃতিত্বপূর্ণ সাফল্যে জন্য ৯ জনকে দেওয়া হয় স্বর্ণপদক।

ডিগ্রিপ্রাপ্তদের সাফল্য কামনা করে আদুল হামিদ বলেন, “তোমরা আজ দেশের মূল্যবান মানবসম্পদ। মনে রাখবে, আজকের সমাবর্তন তোমাদের অর্জনকে যেমন আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দিচ্ছে তেমনি দায়িত্বও অর্পণ করছে। সে দায়িত্ব পরিবার, সমাজ ও দেশের প্রতি।”

মিরপুর সেনানিবাসে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে আয়োজিত এ অনুষ্ঠানে সমাবর্তন বক্তা হিসেবে বক্তব্য দেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান এ কে আজাদ চৌধুরী।

অন্যদের মধ্যে বিইউপি উপাচার্য মেজর জেনারেল শেখ মামুন খালেদ, শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ অনুষ্ঠানে বক্তব্য দেন।  

জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ, প্রধানমন্ত্রীর নিরাপত্তা বিষয়ক উপদেষ্টা তারিক আহমেদ সিদ্দিক, সেনাপ্রধান জেনারেল ইকবাল করিম ভূঁইয়া, নৌবাহিনী প্রধান ভাইস অ্যাডমিরাল এম ফরিদ হাবিব, বিমানবাহিনী প্রধান এয়ার মার্শাল মোহাম্মদ ইনামুল বারী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।