‘আমরা নিরাপদে পরীক্ষা দিতে চাই’

নির্বিঘ্নে এসএসসি পরীক্ষা দেওয়ার দাবিতে চট্টগ্রামে মানববন্ধন করেছে বন্দরনগরীর নয়টি সরকারি স্কুলের শিক্ষার্থীরা।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Feb 2015, 12:03 PM
Updated : 1 Feb 2015, 12:03 PM

রোববার সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত নিজ নিজ বিদ্যালয় প্রাঙ্গণ ও বিদ্যালয়ের সামনের সড়কে দাঁড়িয়ে এ কর্মসূচি পালন করেন তারা।

চট্টগ্রাম কলেজিয়েট স্কুল, ডা. খাস্তগীর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, সরকারি মুসলিম উচ্চ বিদ্যালয়, নাসিরাবাদ সরকারি বালক উচ্চ বিদ্যালয়, চট্টগ্রাম সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, চট্টগ্রাম সরকারি উচ্চ বিদ্যালয়, হাজী মুহাম্মদ মহসীন সরকারি উচ্চ বিদ্যালয়, সিটি সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় ও বাকলিয়া সরকারি উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী মানববন্ধনে অংশ নেন।

এ সময় তাদের হাতের প্ল্যাকার্ডে লেখা ছিল- ‘আমরা নিরাপদে এসএসসি পরীক্ষা দিতে চাই’, ‘আমরা শান্তিপূর্ণভাবে লেখাপড়া করতে চাই’, ‘নিরাপদে স্কুলে যেতে চাই, পেট্রোল বোমায় দগ্ধ হতে চাই না’, ‘বিদ্যালয়ে যাতায়াতে নিরাপত্তা ‍চাই’।

বাংলাদেশ সরকারি মাধ্যমিক সহকারী শিক্ষক সমিতির কেন্দ্রীয় মহাসচিব মুজিবুর রহমান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “শিক্ষার্থী-অভিভাবক ও শিক্ষকরা শিক্ষার সুষ্ঠু পরিবেশ চান। রাজনীতির সঙ্গে যেন শিক্ষাকে এক করে দেখা না হয়। জাতির অগ্রগতির জন্য শিক্ষার নিরাপদ পরিবেশ অপরিহার্য।”

২০ দলীয় জোটের চলমান অবরোধের কারণে দেশের শিক্ষা ব্যবস্থা মারাত্মক ক্ষতির মুখে পড়েছে উল্লেখ করে মুজিবুর রহমান বলেন, জানুয়ারি থেকে কোনো বিদ্যালয়েই শতভাগ উপস্থিতি নিশ্চিত করা সম্ভব হয়নি। এ চিত্র কেবল চট্টগ্রামের নয়, সারাদেশের।

“শিক্ষা সংশ্লিষ্টদের মধ্যে আতঙ্ক বিরাজ করছে। তাই শিক্ষার্থী-অভিভাবক ও শিক্ষকরা স্বপ্রণোদিত হয়ে এ কর্মসূচির আয়োজন করেছেন।”

বিএনপি জোটের অবরোধ ও হরতালে দেশব্যাপী চলমান নাশকতার মধ্যে নিরাপত্তা নিয়ে আতঙ্কিত এসএসসি পরীক্ষার্থী, অভিভাবক ও শিক্ষকরা দেশের অন্যান্য জেলাতেও মানববন্ধন করেছেন।  

আগামী সোমবার এসএসসি পরীক্ষা শুরুর কথা থাকলেও বিএনপির টানা ৭২ ঘণ্টা হরতালের কারণে প্রথম দিনের পরীক্ষা পিছিয়ে শুক্রবার নেওয়া হয়েছে।

তবে ৪ ফেব্রুয়ারি থেকে নির্ধারিত পরীক্ষাগুলো আগের সূচিতেই হবে বলে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ জানিয়েছেন।