পরীক্ষায় হরতাল: বিএনপিকে পাঠকের ‘না’

পনের লাখ শিক্ষার্থী ও তাদের অভিভাবকদের উৎকণ্ঠায় রেখে মাধ্যমিক পরীক্ষার মধ্যেও হরতাল-অবরোধ চালিয়ে যাওয়ার যে অবস্থান বিএনপি নেতৃত্বাধীন জোট নিয়েছে তার বিপক্ষে জোরালো মত এসেছে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের প্রতিদিনের অনলাইন জরিপে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Feb 2015, 07:43 AM
Updated : 1 Feb 2015, 07:45 AM

শনিবারের জরিপে পাঠকদের কাছে জানতে চাওয়া হয়েছিল- ‘এসএসসি পরীক্ষার আগে অবরোধ প্রত্যাহারে সরকারের অনুরোধ নাকচ করে টানা তিন দিন হরতাল দিয়েছে বিএনপি নেতৃত্বাধীন জোট। বিরোধী জোটের এই অবস্থান সমর্থনযোগ্য?’

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের বাংলা হোমপেইজে এ জরিপে অংশ নিয়েছেন ১৮ হাজার ৭২১ জন, যাদের ৭০ শতাংশ ‘না’ তে ভোট দিয়ে জানিয়েছেন, বিএনপি জোটের এ অবস্থান তারা সমর্থন করেন না।

গত ২৬ দিন ধরে সারা দেশে অবরোধ ও তারই মধ্যে হরতাল চালিয়ে আসা এই জোটের অবস্থানকে সমর্থন জানিয়েছেন ৩০ শতাংশ ভোটার; তারা ‘হ্যাঁ’ তে ভোট দিয়েছেন। 

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের ইংরেজি হোমপেইজ থেকে শনিবারের জরিপে ভোট দিয়েছেন ছয় হাজার ৭৮৩ জন পাঠক।

এর মধ্যে ৭৭ শতাংশ পাঠক বিএনপি জোটের অবস্থানকে প্রত্যাখ্যান করেছেন ‘না’ তে ভোট দিয়ে।  ‘হ্যাঁ’ তে ভোট পড়েছে ২৩ শতাংশ।

হরতালের কারণে এসএসসির প্রথম দিনের পরীক্ষা ইতোমধ্যে পিছিয়ে দেওয়া হয়েছে। পরীক্ষার্থীদের নিরাপত্তার কথা বিবেচনা করে সোমবারের নির্ধারিত পরীক্ষা নেওয়া হয়েছে আগামী শুক্রবার।  

তবে অন্যান্য সূচি ঠিক থাকায় বুধবার সারা দেশে ১৪ লাখ ৭৯ হাজার ২৬৬ জন শিক্ষার্থীকে মাধ্যমিক পর্যায়ের এই সমাপনী পরীক্ষায় বসতে হচ্ছে অবরোধের মধ্যেই।

পরীক্ষার্থীদের কথা বিবেচনা করে অবরোধ প্রত্যাহারে শিক্ষামন্ত্রীর আহবান নাকচ করে বিএনপির যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী শুক্রবার এক বিবৃতিতে জানান, তাদের ‘শান্তিপূর্ণ’ অবরোধ অব্যাহত থাকবে।

এর ঘণ্টাখানেক পর তিনিই আরেক বিবৃতিতে অবরোধের পাশাপাশি রোববার সকাল ৬টা থেকে বুধবার সকাল ৬টা পর্যন্ত ৭২ ঘণ্টার হরতাল ডাকেন সারা দেশে।

বিএনপি ‘শান্তিপূর্ণ’ কর্মসূচির কথা বললেও প্রতিদিনই দেশের বিভিন্ন স্থানে নাশকতা ও বোমাবাজি হচ্ছে, যাতে ক্ষতিগ্রস্ত হচ্ছে শিক্ষার্থীরাও। অবরোধের শুরু থেকে নাশকতা ও সহিংসতায় এ পর্যন্ত অন্তত ৪০ জনের মৃত্যু হয়েছে।    

বিএনপি-জামায়াতের হরতালের কারণে ২০১৩ সালে এসএসসির ৩৭টি বিষয় এবং এইচএসসির ৪১টি বিষয়ের পরীক্ষা পেছাতে বাধ্য হয়েছিল কর্তৃপক্ষ, যার প্রভাব দেখা গেছে ফলাফলেও।

এছাড়া গত বছরের শেষ দিকে জেএসসি-জেডিসি এবং প্রাথমিক ও ইবতেদায়ী পরীক্ষাও বিএনপির হরতালের কবলে পড়লে বেশ কয়েকটি পরীক্ষা পিছিয়ে যায়।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের একজন মুখপাত্র জানান, একটি প্রতিবেদনের ওপর ভিত্তি করে প্রতিদিন পাঠকের মত জানতে চেয়ে এই অনলাইন জরিপ করা হয়, যাতে বাংলা ও ইংরেজি দুই পৃষ্ঠার পাঠকরাই অংশ নিতে পারেন। পাঠকদের ভোটে এই জরিপের ফল নির্ধারিত হয় স্বয়ংক্রিয়ভাবে।

“যদিও এটি প্রচলিত জনমত জরিপ নয়, তবু নানা বিষয়ে পাঠকের তাৎক্ষণিক মত জানার একটি মাধ্যম এই ধরনের জরিপ।”