‘আমরা পরীক্ষা দিতে চাই’

এসএসসি পরীক্ষার সময় হরতাল ও অবরোধের মতো কর্মসূচি না দেওয়ার দাবি জানিয়ে দেশের বিভিন্ন স্থানে মানবব্ন্ধন করেছেন শঙ্কার পাশাপাশি অনিশ্চয়তায় থাকা শিক্ষার্থী ও তাদের অভিভাবকরা।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 Jan 2015, 04:05 PM
Updated : 3 Feb 2015, 09:30 AM

শনিবার রাজশাহী, পাবনা, শেরপুর, কুষ্টিয়া ও জামালপুরের বিভিন্ন স্থানে এসব মানববন্ধন হয়।

সোমবার থেকে সারা দেশে একযোগে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরুর সূচি রয়েছে, যাতে অংশ নেবে প্রায় ১৫ লাখ শিক্ষার্থী।

রাজশাহী:

শনিবার দুপুরে রাজশাহী নগরীর সাহেববাজার জিরোপয়েন্টে মানববন্ধন করে এসএসসি পরীক্ষার্থী ও অভিভাবকরা।

দুপুর ১২টার থেকে ১টা পর্যন্ত এ মানববন্ধনে শিক্ষক, শিক্ষার্থী এবং অভিভাবকরা অংশ নেন।

২ ফেব্রুয়ারির মধ্যে হরতাল-অবরোধ প্রত্যাহারের ঘোষণা না এলে ৩ ফেব্রুয়ারি গণ অনশন কর্মসূচি পালন করা হবে বলে মানববন্ধনে জানান রাজশাহী মহানগর শিক্ষক সমিতির আহ্বায়ক অধ্যক্ষ শফিকুর রহমান বাদশা

চট্টগ্রাম:

চট্টগ্রাম প্রেসক্লাব চত্বরে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ও নগরীর বিভিন্ন কলেজের শিক্ষার্থীরা এ মানববন্ধনের আয়োজন করে।

মানববন্ধনে অংশ নেওয়া শিক্ষার্থীরা কোনো ধরনের বক্তব্য ও স্লোগান না দিয়ে মৌনব্রত পালনের মধ্য দিয়ে সহিংসতার বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে তা বন্ধ করার জন্য রাজনৈতিক দলগুলোর প্রতি আহ্বান জানান।

মানববন্ধন শেষে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী সিদরাতুল মুনতাহা তৃণা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, গণতন্ত্র কখনও মানুষকে পুড়িয়ে মারে না। রাজনীতি যদি মানুষের জন্য না হয় তাহলে সে রাজনীতি পরিত্যাগ করাই বাঞ্ছনীয়।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী রিফাত সামির মৌনব্রত পালনের ব্যাখ্যা দিয়ে বলেন, “আজকের মানববন্ধনে কোনো ধরনের স্লোগান ও বক্তব্য না দিয়ে আমরা বলতে চেয়েছি এ দেশের মানুষ শান্তি চায়।”

পাবনা:

এসএসসি পরীক্ষার সময়ে হরতাল অবরোধ প্রত্যাহারের দাবিতে পাবনায়ও মানববন্ধন হয়েছে।

বেলা সাড়ে ১২ টার দিকে পাবনা প্রেসক্লাবের সামনের সড়কে মানববন্ধন করে বিভিন্ন স্কুলের পরীক্ষার্থীরা।

মানববন্ধনে পাবনা জেলা স্কুল, সেন্ট্রাল গার্লস স্কুল, সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের এসএসসি পরীক্ষার্থীরা অংশ নেয়।

ঘণ্টাব্যাপী এ মানববন্ধনে শিক্ষার্থীরা এসএসসি পরীক্ষার মধ্যে হরতাল অবরোধ দিয়ে লাখ লাখ পরীক্ষার্থীর শিক্ষা জীবনকে বিঘিœত না করার দাবি জানান।

মানববন্ধনে সেন্ট্রাল গার্লস স্কুলের এসএসসি পরীক্ষার্থী তাবাসসুম তমা বলেন, “আমি কোন রাজনীতি করি না। কেন আমি রাজনৈতিক অস্থিরতার জন্যে ভোগান্তির শিকার হব? আমি এ থেকে পরিত্রাণ চাই।”

কুষ্টিয়া:

‘আমরা পড়তে চাই, বাচঁতে চাই, পরীক্ষা দিতে চাই, অমানবিক জ্বালাও পোড়াও বন্ধ কর’ এই স্লোগানে এসএসসি পরীক্ষার সময় অবরোধ ও হরতাল প্রত্যাহারের আহ্বান জানিয়ে কুষ্টিয়ায় মানববন্ধন করেছে পুলিশ লাইনস স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থীরা।

বেলা সাড়ে ১১ টায় বিদ্যালয়ের সামনে এ মানববদ্ধনে শিক্ষার্থী ছাড়াও তাদের অভিভাবক ও শিক্ষকরা অংশ নেন।

মানববন্ধনে শিক্ষক ও অভিবাভকরা দেশব্যাপী সন্ত্রাস, নৈরাজ্য, অগ্নিসংযোগ ও পেট্টোল বোমা হামলা বন্ধসহ এসএসসি পরীক্ষার্থীদের কথা বিবেচনা করে পরীক্ষার সময় অবরোধ ও হরতাল প্রত্যাহারের দাবি জানান।

জামালপুর:

হরতাল-অবরোধমুক্ত পরিবেশে এসএসসি পরীক্ষা দেওয়ার দাবিতে মানববন্ধন করেছে জামালপুরের এসএসসি পরীক্ষার্থী ও অভিভাবকরা।

সকালে জামালপুর জিলা স্কুল, জামালপুর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, সিংহজানী বহুমূখী বালিকা উচ্চ বিদ্যালয়সহ শহরের অন্তত ২০টি বিদ্যালয়ের এসএসসি পরীক্ষার্থী, শিক্ষক ও অভিভাবকরা নিজ বিদ্যালয়ের সামনে মানববন্ধন করে।

মানববন্ধনে বক্তব্য রাখেন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর ময়মনসিংহ অঞ্চলের উপ-পরিচালক একেএম ফজলূল হক, জামালপুর জিলা স্কুলের প্রধান শিক্ষক নাছিমা আক্তার ও শিক্ষার্থী সাদিয়া আফরিন তিশা।

শেরপুর:

অবরোধ-হরতালমুক্ত পরিবেশে পরীক্ষা চেয়ে শেরপুর শহরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের সামনে শিক্ষক-শিক্ষার্থীরা মানববন্ধন করে।

বিকালে এই মানববন্ধনে অংশ নেয়া শেরপুর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক জীবন কৃষ্ণ বসু বলেন, আমরা নিরাপদ ও নির্বিঘœ এসএসসি পরীক্ষা চাই। সেইসঙ্গে পরীক্ষার্থীদের ও পরীক্ষার সার্বিক নিরাপত্তার দাবি জানাই।

পরীক্ষার্থী সাউদীয়া ইসলাম সৃষ্টি বলেন, জীবনের প্রথম গুরুত্বপূর্ণ পরীক্ষাটি অবরোধ-হরতালমুক্ত পরিবেশে চাই। আমরা পেট্রোলবোমার শিকার হতে চাই না।