নিকৃষ্ট নিষ্ঠুরতা: খালেদা  

নিজের কার্যালয়ের বিদ্যুৎ সংযোগ কেটে দেওয়াকে ‘নিকৃষ্ট নিষ্ঠুরতা’ আখ্যায়িত করে খালেদা জিয়া বলেছেন, এর মধ্য দিয়ে মানবাধিকার ও নাগরিক অধিকারের লঙ্ঘন ঘটিয়েছে সরকার।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 Jan 2015, 01:03 PM
Updated : 31 Jan 2015, 01:03 PM

বিএনপি চেয়ারপারসন শনিবার বিকালে তার গুলশানের কার্যালয়ে থাকা নেতা-কর্মীদের সঙ্গে আলাপে একথা বলেন বলে তার প্রেসসচিব মারুফ কামাল খান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানিয়েছেন।

৫ জানুয়ারি ঘিরে রাজনৈতিক উত্তাপের মধ্যে গত ৩ জানুয়ারি নিজের গুলশানের কার্যালয় থেকে বের হতে পুলিশের বাধা পান খালেদা।  অবরুদ্ধ অবস্থা থেকে তিনি লাগাতার অবরোধের ডাক দেন।

কার্যালয়টি কয়েকদিন পুলিশ ঘিরে রাখলেও পরে তা তুলে নেওয়া হলেও সেখানেই থেকে যান বিএনপি চেয়ারপারসন। এর মধ্যে ছেলে আরাফাত রহমানের মৃত্যু হলে তাকে শেষ বিদায় জানান ওই কার্যালয় থেকেই।

শনিবার মধ্যরাতে বিএনপি চেয়ারপারসনের ওই কার্যালয়ের বিদ্যুৎ সংযোগ কেটে দেওয়া হয়। সেই সঙ্গে কেবল টিভি লাইন ও ইন্টারনেট লাইনও কেটে দেওয়া হয়েছে বলে খালেদার প্রেস উইংয়ের কর্মকর্তা শামসুদ্দিন দিদার জানিয়েছেন।

খালেদা বলেছেন, “এর প্রতিক্রিয়া জানানোর ভাষা আমার জানা নেই। আমি স্তম্ভিত।

“বিদ্যুৎ বিচ্ছিন্নসহ সব ইউটিলিটি সেবা বন্ধ করে দেওয়া একটা নজিরবিহীন ব্যাপার ও শিষ্টাচারবহির্ভূত আচরণ। কোনো সভ্য সরকার এরকম আচরণ করতে পারে না। সভ্য জগতে এটা কল্পনাতীত।”

বিনা নোটিসের নাগরিক সেবা বন্ধ করে দেওয়াকে ‘আইন পরিপন্থি’ দাবি করে সাবেক এই প্রধানমন্ত্রী বলেন, “এটা মানবাধিকার ও নাগরিক অধিকারের সম্পূর্ণ লঙ্ঘন।”

বর্তমানে জেনারেটর দিয়ে আলো জ্বালিয়ে রাখা ওই কার্যালয়ে বিএনপির ভাইস চেয়ারম্যান সেলিমা রহমান, চেয়ারপারসনের উপদেষ্টা আবদুল কাইয়ুম, প্রেসসচিব মারুফ কামাল খান, বিশেষ সহকারী শামসুর রহমান শিমুল বিশ্বাস, মাহবুব আলম ডিউ, নিরাপত্তা সমন্বয়কারী অবসরপ্রাপ্ত কর্নেল আবদুল মজিদ, মহিলা দলের সাধারণ সম্পাদক শিরিন সুলতানা রয়েছেন।

আরাফাত কোকোর দুই মেয়ে জাহিয়া রহমান ও জাফিয়া রহমান মালয়েশিয়া থেকে বাবার লাশ নিয়ে আসার পর দাদির সঙ্গেই থাকছেন। পুত্রবধূ শর্মিলা রহমান সিঁথি ও দুই ভাইয়ের স্ত্রী পালাক্রমে কার্যালয়ে যাচ্ছেন।

মারুফ কামাল বলেন, “গতরাতে বিদ্যুৎ বিচ্ছিন্ন করে দেওয়ার পর বেগম জিয়া কিশোরী দু্ই নাতনিকে নিয়ে বিনিদ্র রাত কাটিয়েছেন।”

তিনি জানান, বিদ্যুৎ বিচ্ছিন্ন হওয়ার পর থেকে কার্যালয়ের ফ্যাক্স মেশিন অকার্যকর। মোবাইল সেটগুলো চার্জ দিতে না পেরে প্রায় অচল হয়ে পড়েছে। ভেতরের সঙ্গে বাইরের যোগাযোগ প্রায় বিচ্ছিন্ন।

এসএসসি পরীক্ষার আগে হরতাল-অবরোধ তুলে নেওয়া না হলে খালেদার কার্যালয়ের সব লাইন কেটে দেওয়ার হুমকি একদিন আগেই দেন নৌমন্ত্রী শাজাহান খান।

আগামী সোমবার থেকে শুরু হচ্ছে এসএসসি পরীক্ষা। অবরোধ চালিয়ে যাওয়ার পাশাপাশি পরীক্ষা শুরুর আগের দিন থেকে টানা ৭২ ঘণ্টা হরতাল ডেকেছে বিএনপি নেতৃত্বাধীন ২০ দল।