সৌদি বাদশাহ সালমানের মন্ত্রিসভায় রদবদল

সৌদি আরবের নতুন বাদশাহ সালমান ক্ষমতা গ্রহণের পর মন্ত্রিসভায় বড় ধরনের রদবদলের ঘোষণা দিয়েছেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Jan 2015, 03:13 PM
Updated : 30 Jan 2015, 03:13 PM

গোয়েন্দা বিভাগের প্রধান এবং জাতীয় নিরাপত্তা পরিষদের প্রধান পদেও পরিবর্তন আনা হয়েছে। সৌদি সংবাদ সংস্থা জানায়, গোয়েন্দা প্রধানের পদ থেকে প্রিন্স খালিদ বিন বন্দর বিন আব্দুল আজিজ আল-সৌদকে অব্যাহতি দেয়া হয়েছে এবং সেখানে জেনারেল খালিদ বিন আলি বিন আব্দুল্লাহ আল-হুমাইদানকে নিয়োগ দেয়া হয়েছে।

তবে তেল মন্ত্রী আলি আল-নাঈমি, পররাষ্ট্র মন্ত্রী পিন্স সৌদ আল-ফয়সাল, অর্থমন্ত্রী ইব্রাহিম আল-আসাফকে স্বপদে বহাল রাখা হয়েছে।

২৩ জানুয়ারি বাদশাহ আব্দুল্লাহ মারা যাওয়ার কয়েক ঘণ্টা পর নিজ পুত্র প্রিন্স মোহাম্মদ বিন সালমানকে প্রতিরক্ষা মন্ত্রী হিসেবে নিয়োগ দেন বাদশাহ সালমান।

মক্কা ও রাজধানী রিয়াদের গভর্নর পদে পরিবর্তন আনা হয়েছে। সদ্য প্রয়াত বাদশাহর দুই ছেলে প্রিন্স মিশাল (মক্কার গভর্নর) ও প্রিন্স তুর্কি (রিয়াদের গভর্নর) কে নিজ নিজ পদ থেকে সরিয়ে দেয়া হয়েছে।

আব্দুল্লাহর ভাইয়ের ছেলে প্রিন্স বান্দার বিন সুলতানকেও জাতীয় নিরাপত্তা পরিষদের মহাসচিব ও বাদশাহর উপদেষ্টা পদ থেকে সরানো হয়েছে।

তবে আব্দুল্লাহর আরেক ছেলে পিন্স মুতাইবকে নেশনাল গার্ড মন্ত্রণালয়ের দায়িত্বে বহাল রাখা হয়েছে। সব সরকারি কর্মচারি ও সেনা সদস্যদের দুই মাসের বেতন বোনাস হিসেবে দেয়া হয়েছে। পেনশনভোগী এবং ছাত্রদেরও একই ধরনের বোনাস দেয়া হয়েছে।

নিজের টুইটার অ্যাকাউন্টে বাদশাহ সালমান লেখেন, “প্রিয় দেশবাসী: আপনারা আরো বেশি পাওয়ার যোগ্য। আমি যাই করি না কেন সেটা আপনাদের পাওনা থেকে সব সময়ই কম হয়ে যাবে।” তিনি দেশবাসীকে তার জন্য দোয়াও করতে বলেন।