বীরাঙ্গনাদের মুক্তিযোদ্ধা তালিকাভুক্তিতে সংসদে প্রস্তাব পাস

বীরাঙ্গনাদের নাম মুক্তিযোদ্ধা তালিকায় অন্তর্ভুক্ত করতে জাতীয় সংসদে একটি সিদ্ধান্ত প্রস্তাব পাস হয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Jan 2015, 04:11 PM
Updated : 29 Jan 2015, 04:11 PM

বৃহস্পতিবার বেসরকারি সদস্যদের সিদ্ধান্ত প্রস্তাব হিসেবে এটি উত্থাপন করেন যশোর-২ আসনের আওয়ামী লীগের সংসদ সদস্য মো. মনিরুল ইসলাম। পরে সেটি কণ্ঠভোটে পাস হয়।

প্রস্তাবের ওপর আরো কয়েকজন সদস্য সংশোধনী আনলেও তা গৃহীত হয়নি। মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক মূল প্রস্তাবটি গ্রহণের কথা জানালেও সংশোধনীগুলো প্রত্যাহারের অনুরোধ জানালে কণ্ঠভোটে তা নাকচ হয়ে যায়।

সংসদে মন্ত্রীদের বাইরে সকল সদস্যকে বেসরকারি সদস্য বলা হয়। মন্ত্রীসহ যে কোনো সদস্য জনগুরুত্বপূর্ণ বিষয়ে স্পিকারের অনুমোদন সাপেক্ষে সিদ্ধান্ত প্রস্তাব আনতে পারেন। 

মনিরুল ইসলামের মূল প্রস্তাবকে সমর্থন জানিয়ে সংশোধনী প্রস্তাবে নওগাঁ-৬ আসনের ইসরাফিল আলম ‘বীরাঙ্গনা’ শব্দের পরিবর্তে ‘বীরকন্যা’ শব্দ সংযোজন, বরিশাল-৪ আসনের পঙ্কজ দেবনাথ তাদের বীরত্ব গাথা প্রকাশ এবং পিরোজপুর-৩ আসনের রুস্তম আলী ফরাজী একই সঙ্গে বিষয়টি পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত ও ১০ হাজার টাকা বীর ভাতা প্রদানের ব্যবস্থার প্রস্তাব করেন।

এছাড়াও নোয়াখালী-৩ আসনের মামুনুর রশীদ কিরন, সংরক্ষিত মহিলা সদস্য উম্মে কুলসুম স্মৃতি, নাভানা আক্তার ও নূর জাহান বেগম মূল প্রস্তাবকে সমর্থন করে পৃথক প্রস্তাব দেন।

মুক্তিযুক্ত বিষয়ক মন্ত্রী আ ক ম মোজ্জাম্মেল হক মূল প্রস্তাবটি গ্রহণের কথা জানিয়ে বলেন, “মুক্তিযুদ্ধে যারা নির্যাতনের শিকার হয়েছেন, তাদের বীরাঙ্গনা মুক্তিযোদ্ধা হিসেবে স্বীকৃতি দেওয়ার সব ব্যবস্থা করা হচ্ছে।”

এর আগে দশম সংসদে ভারত থেকে বাংলাদেশ লিবারেশন ফোর্স (বিএলএফ)-এর তালিকা সংগ্রহ একটি সিদ্ধান্ত প্রস্তাব পাস হয়েছিল।

যুদ্ধাপরাধীদের বিচার সম্পর্কে গত নবম সংসদে একটি সিদ্ধান্ত প্রস্তাব গ্রহণের পর এ বিষয়ে কার্যক্রম শুরু করে তৎকালীন মহাজোট সরকার।