রাজধানীতে চলছে গণপরিবহন, দূরপাল্লার বাস বন্ধ

বিএনপি নেতৃত্বাধীন জোটের লাগাতার অবরোধের মধ্যে হরতালের সকালে রাজধানীতে গণপরিবহনসহ সব ধরনের যানবাহন চলাচল করলেও বন্ধ রয়েছে দূরপাল্লার বাস।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Jan 2015, 03:18 AM
Updated : 29 Jan 2015, 06:39 AM

হরতালের সমর্থনে বৃহস্পতিবার সকালে রাজধানীর মিরপুর ১ নম্বরে মিছিল করতে আসা ইসলামী ছাত্রশিবিরের কর্মীদের পুলিশের ধাওয়ায় পালিয়ে যাওয়া ছাড়া আর কোথাও কোনো তৎপরতার খবর পাওয়া যায়নি।

অবরোধ-হরতালে নাশকতা ঠেকাতে রাজধানীর বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্টে পুলিশ ও র‌্যাব মোতায়েন করা হয়েছে। নয়া পল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে বিপুল সংখ্যক পুলিশ রয়েছে। তালাবন্ধ কার্যালয়ের আশপাশে বিএনপির কোনো নেতাকর্মীকে দেখা যায়নি।

সকালে কোথাও কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি বলে ঢাকা মহানগরীর বিভিন্ন থানার কর্মকর্তারা জানিয়েছেন।

দারুস সালাম থানার ওসি মো. রফিকুল ইসলাম জানান, সকাল সাড়ে ৭টার দিকে ইসলামী ছাত্র শিবিরের একদল কর্মী মিরপুর ১ নম্বরে জড়ো হয়ে হরতালের সমর্থনে মিছিলের উদ্যোগ নেয়। পুলিশ ধাওয়া দিয়ে একজনকে গ্রেপ্তার করে, বাকিরা পালিয়ে যায়।

গ্রেপ্তার আসিফ ইকবাল শিবিরের কর্মী বলে প্রাথমিক জিজ্ঞাসাবাদে স্বীকার করেছে বলে জানিয়েছেন তিনি।

সকাল থেকেই রাজধানীর সড়কগুলোতে অভ্যন্তরীণ বিভিন্ন রুটের বাস, প্রাইভেটকার ও অটোরিকশা চলছে, যদিও আগের দিনের তুলনায় সংখ্যায় কিছুটা কম।

লাগাতার অবরোধের মধ্যে চললেও অতিরিক্ত কর্মসূচি হিসেবে হরতাল যোগ হওয়ায় সকাল থেকে দূরপাল্লার বাস বন্ধ রয়েছে।

দারুস সালাম থানার ওসি রফিকুল বলেন, সকালে গাবতলী থেকে ঢাকার আশপাশের জেলাগুলোতে বাস চললেও দূরপাল্লার কোনো বাস ছাড়ছে না।

সায়েদাবাদ থেকেও দূরপাল্লার বাস চলাচল বন্ধ রয়েছে। সকালে সেখানে বিভিন্ন পরিবহনের কাউন্টারে যাত্রীদের এসে অপেক্ষা করতে দেখা গেছে। কখন থেকে বাস ছাড়া হবে তা জানতে চেয়েছেন কেউ কেউ।

দূরপাল্লার বাস বন্ধ থাকলেও লঞ্চ ও রেল চলাচল স্বাভাবিক রয়েছে বলে কর্মকর্তারা জানিয়েছেন।

বিআইডব্লিউটিএর পরিবহন পরিদর্শক নেওয়াজ মোহাম্মদ খান জানান, দেশের বিভিন্ন স্থান থেকে আসা ৩৫টি লঞ্চ সকালে সদরঘাটে ভিড়েছে। আর ঘাট ছেড়ে গেছে পাঁচটি লঞ্চ।

তবে অন্যান্য দিনের তুলনায় যাত্রী কিছুটা কম বলে জানান তিনি।

অবরোধের মধ্যে হরতালে রেল চলাচলে কোনো সমস্যা হয়নি বলে নাম প্রকাশে অনিচ্ছুক রেলের এক কর্মকর্তা জানিয়েছেন।

তিনি বলেছেন, অবরোধের প্রথমদিকে ট্রেনের সূচিতে যে সমস্যা হয়েছিল এখনো তা কাটিয়ে ওঠার চেষ্টা চলছে। তবে হরতালে কোথাও কোনো সমস্যা হয়নি।

নির্দলীয় সরকারের অধীনে দ্রুত নির্বাচনের দাবিতে আন্দোলনে থাকা বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া ৫ জানুয়ারি দশম সংসদ নির্বাচনের বর্ষপূর্তির দিনে ঢাকায় সমাবেশ করতে না পেরে সারা দেশে লাগাতার অবরোধ ডাকেন।

অবরোধের এই ২৩ দিনে সারা দেশে নাশকতা ও সহিংসতায় অন্তত ৩৮ জনের মৃত্যু হয়েছে। পেট্রোল বোমা ছুড়ে যানবাহনে আগুন দেওয়ার ঘটনায় খালেদা জিয়াকে হুকুমের আসামি করে ঢাকা ও কুমিল্লায় মামলা হয়েছে।

খালেদার বিরুদ্ধে মামলার প্রতিবাদ এবং গ্রেপ্তার নেতা-কর্মীদের মুক্তির দাবিতে চলমান অবরোধের মধ্যেই ঢাকাসহ ৯ জেলায় বৃহস্পতিবার হরতাল ডেকেছে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোট।