সূর্যসেন স্কয়ার হবে চট্টগ্রামে

মৃত্যুর ৮১ বছর পর অগ্নিযুগের বিপ্লবী মাস্টারদা সূর্যসেনের জন্মস্থান চট্টগ্রামে তার নামে একটি স্কয়ার করার ঘোষণা দিয়েছে চট্টগ্রাম নগর কর্তৃপক্ষ।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Jan 2015, 04:36 PM
Updated : 28 Jan 2015, 04:36 PM

বুধবার চট্টগ্রাম সিটি কর্পোরেশনের(সিসিসি) সাধারণ সভায় নগরীর লালদীঘির চারপাশে ‘সূর্যসেন স্কয়ার’ করার ঘোষণা দেন সিটি মেয়র এম মনজুর আলম।

চট্টগ্রামে ব্রিটিশবিরোধী সশস্ত্র সংগ্রামের নেতৃত্বদাতা সূর্য সেনের নামে নগরীর জে এম সেন হলে একটি আবক্ষ মূর্তি ছাড়া তার আর কোনো স্মৃতিস্মারক নেই।

১৯২৩ সালের ডিসেম্বরে মাস্টারদার নির্দেশে ও অনন্ত সিংহের নেতৃত্বে আসাম-বেঙ্গল রেলওয়ের কোষাগার লুট করে বিপ্লবীরা।

মাস্টারদার নেতৃত্বে ১৯৩০ সালের ১৮ এপ্রিল চট্টগ্রামের স্বাধীনতা ঘোষণা করে বিপ্লবীরা। এর তিন বছর পর পটিয়া থেকে গ্রেপ্তার হন তিনি। ১৯৩৪ সালের ১২ জানুয়ারি তাকে ফাঁসিতে ঝোলায় ব্রিটিশ সরকার।

মনজুর আলম জানান, চট্টগ্রামের নবনির্মিত পাবলিক লাইব্রেরি একুশের প্রথম কবিতার রচয়িতা মাহবুবুল আলম চৌধুরীর নামে হবে। আন্দরকিল্লা মোড়ে বিপ্লবী বিনোদ বিহারী চৌধুরীর আবক্ষ মূর্তি স্থাপনের সুপারিশও বাস্তবায়ন করা হবে।

সভায় চট্টগ্রামের সাবেক তিন মেয়র এ বি এম মহিউদ্দিন চৌধুরী, মাহমুদুল ইসলাম চৌধুরী ও মীর মোহাম্মদ নাছির উদ্দিন চৌধুরী এবং মুক্তিযোদ্ধা আবদু্ল্লাহ আল নোমানের নামে চারটি সড়কের নামকরণের ঘোষণাও দেওয়া হয়।