রানার সম্পাদক টুটুলের মৃত্যু

যশোর থেকে প্রকাশিত দৈনিক রানার সম্পাদক আরএম মঞ্জুরুল আলম টুটুল মারা গেছেন, ১৮ বছর আগে যার বড়ভাই সাইফুল আলম মুকুল সম্পাদকের দায়িত্বে থাকা অবস্থায় খুন হয়েছিলেন।   

যশোর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Jan 2015, 09:25 AM
Updated : 28 Jan 2015, 09:25 AM

বুধবার সকালে অভয়নগর উপজেলার নওয়াপাড়ায় নিজের মাছের খামারে অসুস্থ হয়ে পড়লে যশোর মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়ার পথে তিনি মারা যান বলে তার ব্যবসায়ীক অংশীদার ও বন্ধু আজম খান টুলু নিশ্চিত করেছেন।

টুলু জানান, সকাল আটটার দিকে নাস্তা পর টুটুল অসুস্থবোধ করেন। কিছুক্ষণ পর খামারের কর্মচারীরা বাথরুম থেকে তার চিৎকার শুনে ছুটে যান।

“দ্রুত প্রথমে টুটুলকে স্থানীয় ক্লিনিকে নেওয়া হয়। সেখানকার চিকিৎসকরা টুটুলকে যশোর মেডিকেল কলেজ হাসপাতালে পাঠাতে বলেন। কিন্তু যশোর মেডিকেলে পৌঁছানোর আগেই তার মৃত্যু হয়।

টুটুলের মৃত্যুর শুনে আত্মীয়-স্বজন, বন্ধু, সাংবাদিকসহ সমাজের বিভিন্ন স্তরের মানুষ বেজপাড়ায় দৈনিক রানার অফিসে ছুটে গেলে সেখানে এক আবেগঘন পরিবেশের সৃষ্টি হয়।

মঞ্জুরুল আলম টুটুল শহীদ সাংবাদিক গোলাম মাজেদের ছোট ছেলে। দুঃসাহসী লেখালেখির কারণে গোলাম মাজেদ এরশাদের শাসনামলে ১৯৮৪ সালে নিরাপত্তা বাহিনীর নির্যাতনে মারা যান বলে অভিযোগ রয়েছে।

গোলাম মাজেদের মৃত্যুর পর বড় ছেলে আরএম সাইফুল আলম মুকুল দৈনিক রানারের সম্পাদক হন। বাবার মতো নির্ভীক আর স্পষ্টবাদী হিসাবে পরিচিত মুকুলকে ১৯৯৮ সালের ৩০ অগাস্ট রাতে অফিসের কাছেই বোমা মেরে ও গুলি করে হত্যা করে দুর্বৃত্তরা। এরপর থেকেই পত্রিকাটির হাল ধরেন টুটুল।

২০০৪-০৫ সাল পর্যন্ত দৈনিক রানার দক্ষিণ-পশ্চিমাঞ্চলের দাপুটে পত্রিকা হিসেবে টিকে ছিল। কিন্তু আর্থিক দৈন্যের কারণে ধীরে ধীরে বাজার হারিয়ে এটি এখন অনিয়মিতভাবে প্রকাশিত হয়।

মঞ্জুরুল আলম টুটুল যশোর প্রেসক্লাবের সহ-সভাপতি ও কার্যনির্বাহী সদস্যও ছিলেন। সাংবাদিকতার পাশাপাশি তিনি বিভিন্ন ব্যবসার সঙ্গে জড়িত হন। খুলনা বেতারের তালিকাভুক্ত সঙ্গীতশিল্পীও ছিলেন তিনি।

যশোর প্রেসক্লাবের সভাপতি জাহিদ হাসান টুকুন জানান, সহকর্মী ও সর্বসাধারণের শ্রদ্ধা নিবেদনের জন্য বেলা দুইটায় মঞ্জুরুল আলমের লাশ প্রেসক্লাব চত্বরে নেওয়া হয়। এশার নামাজের পর জানাজা শেষে বেজপাড়া কবরস্থানে তাকে সমাহিত করা হবে।

মঞ্জুরুল আলম টুটুলের মৃত্যুতে যশোরের সাংবাদিক সংগঠন, রাজনৈতিক দল, সামাজিক-সাংস্কৃতিক সংগঠনগুলোর নেতারা শোক প্রকাশ করেছেন।