চট্টগ্রাম সিএমএম কোর্টে এক বছরে ২৫ হাজার মামলা নিষ্পত্তি

চট্টগ্রাম মুখ্য মহানগর হাকিমের (সিএমএম) অধীন ১২টি আদালতে গত এক বছরে মামলা নিষ্পত্তি হয়েছে ২৫ হাজার ৬৫৭টি।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Jan 2015, 05:20 PM
Updated : 27 Jan 2015, 05:20 PM

মামলা নিষ্পত্তির এ হার যে কোনো হিসাবে খুবই ভাল এবং বিচার প্রার্থী জনগণের জন্য স্বস্তিদায়ক বলে মন্তব্য করেছেন জ্যেষ্ঠ আইনজীবীরা।

মঙ্গলবার রাতে সিএমএম আদালতের অধীনে গত এক বছরে নিষ্পত্তি হওয়া মামলার সংখ্যা বিষয়ক একটি তালিকা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের হাতে আসে।

ওই তালিকা অনুসারে, ২০১৪ সালে সিএমএমের অধীনে ১২টি আদালতে মোট নিষ্পত্তি হওয়া মামলার সংখ্যা ২৫ হাজার ৬৫৭টি।

এরমধ্যে গত ডিসেম্বর মাসে নিষ্পত্তি হয় ৩ হাজার ৬৬৬টি মামলা। এছাড়া চলতি জানুয়ারি মাসে ১০ কার্যদিবসে ২৯৪টি মামলা নিষ্পত্তি হয়েছে।

চট্টগ্রামের মুখ্য মহানগর হাকিম মশিউর রহমান চৌধুরী ২০১২ সালের ২৫ সেপ্টেম্বর দায়িত্ব গ্রহণ করেন।

এরপর থেকে গত ২৭ মাসে মামলা নিষ্পত্তি হয়েছে মোট ৫০ হাজার ৪৮টি।

মুখ্য মহানগর হাকিম আদালতের অধীনে একটি অতিরিক্ত মহানগর হাকিম আদালত, ছয়টি মহানগর ‍হাকিম আদালত, তিনটি দ্রুত বিচার আদালত ও একটি পিওর আদালতের কার্যক্রম পরিচালিত হয়।

মুখ্য মহানগর হাকিম আদালতের নাজির মো. আবুল কালাম আজাদ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, এরমধ্যে ছয়জন মহানগর হাকিম আদালত ছাড়া অন্য পাঁচটি আদালতে বিচারকের পদ শূন্য।

মামলা নিষ্পত্তির হার নিয়ে চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির ‍সাবেক সভাপতি ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুল বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “সিএমএম আদালতে মামলা ব্যবস্থাপনা খুব সুন্দর। এতে অল্প সময়ের মধ্যে বিচারক স্বল্পতার পরও মামলা নিষ্পত্তির হার খুবই ভাল।

“বিচার প্রত্যাশী সাধারণ মানুষ বিচার পেতেই আদালত প্রাঙ্গণে আসেন। তারা আদালতে বছরের পর বছর ঘুরলে ন্যায় বিচার বিলম্বিত ও বিঘ্নিত হয়। কাজেই এ ধরনের গতিশীলতা সকলেরই কাম্য।”