খালেদাকে হুকুমের আসামি করে কুমিল্লায়ও মামলা

নাশকতার জন্য অবরোধ আহ্বানকারী খালেদা জিয়াকে হুকুমের আসামি করে ঢাকার পর এবার কুমিল্লায় একটি মামলা করেছে পুলিশ।

কুমিল্লা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Jan 2015, 05:42 PM
Updated : 26 Jan 2015, 07:27 PM

চৌদ্দগ্রামে একটি কভার্ডভ্যানে অগ্নিসংযোগের ঘটনায় বিএনপি চেয়ারপারসন ও ২০ দলীয় জোট নেত্রীকে হুকুমের আসামি করে সোমবার রাতে মামলাটি হয়।

চৌদ্দগ্রাম থানার এসআই মো. নুরুজ্জামানের করা এই মামলায় বিএনপি-জামায়াতের মোট ৪৭ জনকে আসামি করা হয়েছে বলে থানার ওসি উত্তম কুমার চক্রবর্তী জানিয়েছেন।

তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, রোববার একদল যুবক ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে চৌদ্দগ্রাম উপজেলার হায়দারপুল এলাকায় চট্টগ্রামগামী হাওলাদার কার্গো সার্ভিসের একটি কভার্ডভ্যান পুড়িয়ে দেয়।

“এই ঘটনায় করা মামলায় হুকুমদাতা হিসেবে খালেদা জিয়া, চৌদ্দগ্রাম উপজেলা জামায়াতের আমির সাহাব উদ্দিন  ও সেক্রেটারি জেনারেল শাহ মো. মিজানুর রহমানসহ ৩২ জনের নাম উল্লেখ করে অজ্ঞাতনামা আরো ১৫ জনকে আসামি করা হয়েছে।”

ওসি উত্তম জানান, ওই মামলার অন্যতম আসামি চৌদ্দগ্রাম উপজেলার চান্দিশকরা গ্রামের শিবিরকর্মী ফারুক মিয়াজীকে আটক করে সোমবার আদালতের মাধ্যমে কারগারে পাঠানো হয়েছে।

নির্দলীয় সরকারের অধীনে মধ্যবর্তী নির্বাচনের দাবিতে আন্দোলনরত খালেদা জিয়া গত ৫ জানুয়ারি কর্মসূচিতে অংশ নিতে বাধা পেয়ে লাগাতার অবরোধের ডাক দেন।

এখন পর্যন্ত চলমান ওই অবরোধে বিভিন্ন স্থানে গাড়ি পোড়ানো, বোমাবাজির ঘটনা ঘটছে, যাতে অগ্নিদগ্ধ হয়ে মারা গেছেন অন্তত ২০ জন।

নাশকতার জন্য খালেদা জিয়াকে দায়ী করে তার বিরুদ্ধে মামলা ও তাকে গ্রেপ্তারের দাবি সংসদ সদস্যরা তুললে গত ২১ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, বিএনপি নেত্রীকে হুকুমের আসামি করা যুক্তিযুক্ত।

অবরোধ চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়ে সংবাদ সম্মেলনে খালেদা জিয়া

এর তিন দিন পর গত শনিবার রাজধানীর যাত্রাবাড়ী থানায় খালেদাকে হুকুমের আসামি করে গাড়ি পোড়ানোর একটি ঘটনায় দুটি মামলা করে পুলিশ।

ওই মামলার পর সড়ক পরিবহন শ্রমিক লীগ বিএনপি নেত্রীর গ্রেপ্তার দাবি করে। এর পরিপ্রেক্ষিতে ঢাকার পুলিশ কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া সোমবার সাংবাদিকদের বলেন, তথ্য প্রমাণ পেলে এই বিষয়ে পদক্ষেপ নেবেন তারা।

এদিকে এই মামলার প্রতিবাদ জানিয়ে বিএনপি সরকারকে হুঁশিয়ার করে বলেছে, অভিযোগটি প্রত্যাহার করা না হলে পরিণতি হবে ‘ভয়াবহ’।