স্মার্টকার্ডের প্রাথমিক নমুনা অনুমোদন

বাংলাদেশের নাগরিকদের আধুনিক জাতীয় পরিচয়পত্র বা স্মার্টকার্ডের প্রাথমিক নমুনা অনুমোদন করেছে নির্বাচন কমিশন।

মঈনুল হক চৌধুরীবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Jan 2015, 04:22 PM
Updated : 26 Jan 2015, 04:22 PM

প্রাথমিক নমুনায় জাতীয় পরিচয়পত্রের সব তথ্য সংরক্ষণে মাইক্রোচিপ থাকবে স্মার্টকার্ডের সামনের অংশে; জন্ম তারিখ ও পরিচিতি নম্বর থাকবে তার পাশে। অন্য পৃষ্ঠায় ওপরের অংশে বারকোড রাখা হবে।

কার্ডের ওপর নাগরিকের নাম, বাবা ও মায়ের নাম থাকলেও স্বামী বা স্ত্রীর নাম রাখা হবে না।

নির্বাচন কমিশনের জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগ স্মার্টকার্ডের নকশার এই প্রস্তাব রেখেছিল। কমিশন সভায় তা অনুমোদন করা হয়েছে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার মো. শাহনেওয়াজ।

তিনি সোমবার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “স্মার্টকার্ডের প্রাথমিক নমুনা অনুমোদন করা হয়েছে। এতে বিধিমালা মেনে নমুনায় ছোটোখাটো সংশোধন, পুনর্বিন্যাস করার কথা বলেছি আমরা। প্রকল্পের পক্ষ থেকে প্রস্তাবিত নমুনা নিয়ে আবার দেখে চূড়ান্ত ডিজাইন নির্ধারণ করা হবে।”

নির্বাচন কমিশনার শাহনেওয়াজ বলেন, নাগরিকের স্বামী বা স্ত্রীর নাম স্মার্টকার্ডের প্রদর্শিত অংশে না রাখার সিদ্ধান্ত হয়েছে। তবে কার্ডের  ইন্টারনাল মেমরি মাইক্রোচিপে ভোটারের যাবতীয় তথ্য সংরক্ষিত থাকবে।

লেমিনেটেড সাদা রঙের জাতীয় পরিচয়পত্রে পুরুষ ভোটারের পিতা-মাতা, অবিবাহিতদের পিতা-মাতা এবং  বিবাহিত নারীদের পরিচয়পত্রে স্বামী ও মাতার নাম উল্লেখ থাকে।

ইতোমধ্যে ফ্রান্সের অবার্থুর টেকনোলজিস নামে এক সংস্থার সঙ্গে প্রায় ৮০০ কোটি টাকার আইডি কার্ড প্রস্তুত ও বিতরণ সংক্রান্ত চুক্তি হয়েছে। আগামী স্বাধীনতা দিবসে প্রতীকি স্মার্টকার্ড বিতরণ শুরুর কথা রয়েছে।

বর্তমানে ভোটারদের হাতে লেমিনেটেড জাতীয় পরিচয়পত্র রয়েছে। ২০১৬ সালের জুনের মধ্যে নিবন্ধিত ৯ কোটি ৬২ লাখ ভোটারের হাতে স্মার্টকার্ড তুরৈ দিতে চায় ইসি।

ইসির কার্যপত্রে আলোচনার সিদ্ধান্তের বিষয়ে বলা হয়েছে, জাতীয় পরিচয়পত্রের বর্তমান তথ্যে ক্রম পরিবর্তন করতে হবে। এনআইডি কার্ডের স্বামী/স্ত্রীর নাম বাদ দিতে হবে।সামনের পৃষ্ঠায় খুব ছোট আকারে (ফন্ট সাইজ ছোট) নাম ও নিচে পুরো নাম  (বাংলা ও ইংরেজিতে) থাকতে হবে।

মাইক্রোচিপ কার্ডের সামনের দিকে (ছবির দিকে) স্থাপন করে জন্মতারিখ ওপরে উঠিয়ে নামের নিচে সন্নিবেশ করতে হবে। অন্য পৃষ্ঠায় বারকোড ওপরে সন্নিবেশ করতে হবে। এনআইডি নম্বর উপরে উঠিয়ে জন্মতারিখের নিচে রাখতে হবে। এরপর পিতা-মাতার নাম সন্নিবেশ করতে হবে।

অপর পৃষ্ঠায় বারকোড রাখতে হবে।

এছাড়া অন্যান্য নিরাপত্তা বৈশিষ্ট্য- হলোগ্রাম, ইমেজ, জলছাপ, মাইক্রোটেক্সট ফিচার অন্তর্ভুক্ত হবে স্মার্টকার্ডে।

বর্তমানে লেমিনেটেড জাতীয় পরিচয়পত্রে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের লোগো রয়েছে কার্ডের বামপাশে ওপরে। মাঝখানে শাপলা চিহ্নের জলছাপ রয়েছে। কার্ডের বাম পাশে স্বাক্ষরসহ ছবি এবং  ডানপাশে বাংলা-ইংরেজিতে নাম, পিতা-মাতা, জন্মতারিখ ও পরিচিতি নম্বর। অন্য পৃষ্ঠায় উপরে ঠিকানা ও নিচে বারকোড।

জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সুলতানুজ্জামান মো. সালেহ উদ্দিন জানান, প্রস্তাবিত স্মার্ট কার্ডে তিন স্তরে ২৫টির মতো নিরাপত্তা বৈশিষ্ট্য ও আন্তর্জাতিক মানদণ্ড বজায়ে আটটি স্টান্ডার্ড নিশ্চিত করা হবে। বিশেষ হলোগ্রাম, স্মৃতিসৌধসহ কয়েকটি জাতীয় ঐতিহ্যের জলছাপ থাকবে রঙিন স্মার্টকার্ডে।

স্মার্টকার্ড জাতীয় পতাকার মতো লাল-সবুজের মিশেল থাকতে পারে বলে ইসি কর্মকর্তারা জানান।