দুই মাসে বীরাঙ্গনাদের প্রাথমিক তালিকা: মন্ত্রী

মুক্তিযুদ্ধে অবদান রাখা বীরাঙ্গনা নারীদের প্রাথমিক তালিকা আগামী দুই মাসের মধ্যে চূড়ান্ত করা হবে বলে জানিয়েছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Jan 2015, 04:19 PM
Updated : 26 Jan 2015, 04:19 PM

সোমবার জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে এ কথা বলেন তিনি।

নূর-ই-হাসনা লিলি চৌধুরীর এক সম্পরক প্রশ্নের জবাব মন্ত্রী বলেন, “বীরাঙ্গনের তালিকা আগামী দুই মাসে করার পরিকল্পনা রয়েছে। আমাদের দেশের যে সামাজিক প্রেক্ষাপটে এ কথাটা বলার মানসিকতা বা সাহস রাখছেন না অনেকে। তাই আমরা সিদ্ধান্ত নিয়েছি- তালিকা তিনভাবে করবো।”

তবে ঢালাওভাবে সবার নাম প্রকাশ করা হবে না বলেও জানান মোজাম্মেল হক।

তিনি বলেন, “তাদের নাম সংরক্ষিত থাকবে; যারা নাম প্রকাশ করতে চান না তাদের প্রকাশ করা হবে না; যারা চান তাদের নামে গেজেট করা হবে। ইতিহাসটা সঠিক থাকতে হবে, পরবর্তী প্রজন্মের জন্য থাকবে।”

সামাজিক বাস্তবতার জন্যে অনেকে নাম প্রকাশ করতে ইচ্ছুক নন জানিয়ে মন্ত্রী বলেন, “আমরা অনেকের সঙ্গে আলাপ করেছি। যারা সম্মত থাকেন, মুক্তিযোদ্ধাদের মতো সব সুযোগ-সুবিধা উনারা প্রাপ্য হবেন। উনাদের তালিকাও সংরক্ষিত থাকবে। হয়তো পরবর্তীকালে সেটা প্রকাশ করা হবে।”

মো. আব্দুল ওয়াদুদের লিখিত প্রশ্নের জবাবে তিনি জানান, মুক্তিযোদ্ধা হিসেবে নতুনভাবে তালিকাভূক্তির জন্য অনলাইনে ১ লাখ ৩৪ হাজার আবেদন নেওয়া হয়েছে। এছাড়া ভারতীয় তালিকা, লাল মুক্তিবা্তায় প্রকাশিত যত মুক্তিযোদ্ধা তালিকাভুক্ত হয়েছে বা গেজেটভুক্ত হয়েছেন তাদের উপজেলাভিত্তিক নবগঠিত যাছাই-বাছাই প্রক্রিয়াধীন।

যাছাই-বাছাই শেষ করে চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে বলে জানান মন্ত্রী।

মোজাম্মেল হক জানান, ভুয়া মুক্তিযোদ্ধা সনদ নিয়ে যারা সুযোগ-সুবিধা ভোগ করছেন তাদের শনাক্ত করে সনদ ও গেজেট বাতিলের ব্যবস্থা চলমান রয়েছে। জাতীয় নিরাপত্তা গোয়েন্দা (এনএসআই) এর সরেজমিন তদন্ত প্রতিবেদনের ভিত্তিতে ভুয়াদের গেজেট ও সনদ বাতিল করা হচ্ছে এবং তাদের অনেকের বিরুদ্ধে ফৌজদারি মামলা দায়ের করা হচ্ছে।

রুস্তম আলী ফরাজীর তারকা চিহ্নিত প্রশ্নের জবাবে পরিবেশ ও বন মন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু জানান, সুন্দরবন সংলগ্ন শেলা নদীতে ট্যাংকার ডুবির ঘটনায় ম্যানগ্রোভ বনের উপর দীর্ঘমেয়াদী ক্ষতির তেমন সম্ভাবনা নেই। তবে তাৎক্ষণিকভাবে ১০/১৫ দিন মৎস্যজীবীরা নদীর ওই অংশে তেমন মাছ পায়নি। ইতোমধ্যে পরিস্থিতি স্বাভাবিক পর্যায়ে ফিরে এসেছে।

গত ৯ ডিসেম্বর ভোরে এ তেলের ট্যাংকারডুবির ঘটনা ঘটে। এতে ৩ লাখ ৫৮ হাজার লিটার ফার্নেস অয়েল পানিতে ছড়িয়ে পড়ে।

মন্ত্রী জানান, এতে সুন্দরবনের বণ্যপ্রাণী, বৃক্ষ ও জীববৈচিত্র্যের উপর ক্ষতির আশঙ্কা রয়েছে। তবে নববিভাগ তাৎক্ষণিকভাবে স্থানীয় বনজীবীদের সহায়তায় ৬৮ হাজার ২শ’ লিটার ছড়িয়ে পড়া তেল সংগ্রহ করে। নিঃসৃত তেল ভাসমান অবস্থায় আর দেখা যাচ্ছে না।

নুর জাহার বেগমের তাকা চিহ্নিত প্রশ্নের জবাবে ভূমি মন্ত্রী শামসুর রহমান শরীফ জানান, বর্তমানে ঘোষিত বালু মহালের সংখা ৭২২টি। এরমধ্যে ৫২৯টি বালু মহাল ইজারা দেওয়া হয়েছে।

বিকালে স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের অধিবেশন শুরু হয়।