জুনের মধ্যে ট্যানারি সাভারে স্থানান্তর

হাজারীবাগের সকল চামড়া কারখানা আগামী জুনের মধ্যে সাভারে স্থানান্তর করা হবে বলে জানিয়েছেন অর্থ মন্ত্রণালয় সর্ম্পকিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আব্দুর রাজ্জাক।

সাভার প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Jan 2015, 01:43 PM
Updated : 26 Jan 2015, 01:43 PM

সোমবার সাভারের হেমায়েতপুরের হরিনধারায় চামড়া শিল্পনগরী পরিদর্শন শেষে তিনি সাংবাদিকদের একথা বলেন।

এর আগে গত শনিবার (২৪ জানুয়ারি) শিল্পমন্ত্রী আমির হোসেন আমু ‘নির্দিষ্ট সময়ের মধ্যেই’ ট্যানারি মালিকদের সাভারে নির্মাণাধীন চামড়া শিল্পনগরীতে কারখানা সরিয়ে নিতে বলেছেন।

রাজধানীর বিজয়নগরের একটি হোটেলে এক সেমিনারে তিনি এ কথা বলেন।

আব্দুর রাজ্জাক বলেন, চলতি বছরের মার্চের মধ্য হাজারীবাগ থেকে সাভারে স্থানান্তরের কথা থাকলেও কাজের ধীরগতির কারণে তা সম্ভব হচ্ছে না।

এছাড়া ট্যানারি শিল্পকে পরিবেশ বান্ধব স্থানে স্থানান্তর করতে আন্তর্জাতিক পর্যায়ের চাপ থাকার কারণে দ্রুত এই শিল্পকে সাভারের স্থানান্তরের প্রক্রিয়া চলছে।

অন্যথায় বিদেশি বায়াররা বাংলাদেশ থেকে চামড়া আমদানি বন্ধ করে দেওয়ার কথা জানিয়েছেন বলেও উল্লেখ করেন রাজ্জাক।

আব্দুর রাজ্জাক বলেন, হাজারীবাগ থেকে ট্যানারিসমূহ স্থানান্তরে ১১০০ (এক হাজার একশ) কোটি টাকা ক্ষতি হলেও সরকারের পক্ষ থেকে ক্ষতিপূরণ দেওয়া হয়েছে মাত্র ২৫০ কোটি টাকা, যা পর্যাপ্ত নয়।

সেদিকে লক্ষ্য রেখে স্বল্প সূদে ট্যানারি মালিকদের ঋণ দেওয়ার ব্যাপারে সরকারের পক্ষ থেকে যথাযথ পদক্ষেপ নেওয়া হবে বলে জানান তিনি।

এ সময় অন্যান্যের মধ্যে ছিলেন রংপুর-২ আসনের সংসদ সদস্য আবুল কালাম আহসানুল হক, ফেনী-৩ আসনের সংসদ সদস্য হাজী রহিম মোল্লাসহ শিল্প মন্ত্রণালয় ও বিসিকের উচ্চ পর্যায়ের কর্মকর্তাসহ বিভিন্ন ট্যানারি মালিকগণ।

পরিবেশবান্ধব চামড়া শিল্প নগরীতে ইতোমধ্যে কেন্দ্রীয় বর্জ্য শোধনাগার প্লান্ট (সিইটিপি) এবং ডাম্পিং ইয়ার্ড ছাড়া প্রায় সকল অবকাঠামোগত নির্মাণ কাজ শেষ হয়েছে।

২০০৯ সালের জুনে বাংলাদেশ পরিবেশ আইনজীবী সমিতির (বেলা) এক রিট আবেদনে হাই কোর্ট হাজারীবাগের সব ট্যানারি সাভারে স্থানান্তরের নির্দেশ দেয়।