কৃষিখাত এগোলে এগোবে দেশ: মতিয়া

কৃষিখাতকে দেশের প্রধান অর্থনৈতিক খাত বিবেচনা না করলে দেশ এগোবে না বলে মন্তব্য করেছেন কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Jan 2015, 02:56 PM
Updated : 25 Jan 2015, 02:56 PM

তিনি বলেন, “বাংলাদেশের প্রধান অর্থনৈতিক খাত কৃষিখাত, তবে এখন পাশাপাশি অন্য শিল্পখাতও এগিয়ে যাচ্ছে। তবে এটা মনে রাখতে হবে খাদ্য না হলে শ্রমও হবে না, মেধাও হবে না। ফলে দেশ এগোবে না।

“কৃষিখাতকে একমাত্র খাত ধরে নেওয়া যেমন যাবে না, তেমনি কৃষিখাত আমাদের প্রধান খাত সেটাও ভুলে গেলে চলবে না।”

রোববার সকালে পল্লী কর্মসংস্থান সহায়তা কেন্দ্র (পিকেএসএফ) ভবনের মিলনায়তনে ‘লাগসই কৃষি সম্প্রসারণ: পিকেএসএফের অভিজ্ঞতা’ শীর্ষক সেমিনারে মন্ত্রী এসব কথা বলেন।

তিনি বলেন, “কৃষিক্ষেত্রে সার, সেচ, কৃষিজমি সংকোচন, নদী খননের মতো সমস্যাগুলো নিয়ে অনেক কাজ করার রয়েছে, কিন্তু কেউ সেগুলো নিয়ে কাজ করে না।”

মন্ত্রী আরও বলেন, কৃষিক্ষেত্রে প্রযুক্তির ব্যবহার সবসময় একরকমভাবে প্রযোজ্য হয় না। ফলে কোন ক্ষেত্রে বিকল্প কোন প্রযুক্তিটি লাগসই, সেটা ভালোমতো জানতে হবে এবং কৃষিজীবীদের তার সঠিক পদ্ধতিটি জানাতে হবে।

পিকেএসএফের ২৫ বছর পূর্তি উপলক্ষে বছরব্যপী অনুষ্ঠানের অংশ হিসেবে এ সেমিনার আয়োজন করা হয়।

সেমিনারে সভাপতিত্ব করেন পিকেএসএফের পরিচালনা পর্ষদের সভাপতি ড. খলীকুজ্জামান আহমদ।

বিশেষ অতিথি ছিলেন মৎস্য ও প্রাণীসম্পদ মন্ত্রণালয়ের সচিব ড. শেলীনা আফরোজা। স্বাগত বক্তব্য দেন ব্যবস্থাপনা পরিচালক মো. আবদুল করিম।

লাগসই কৃষি প্রযুক্তি সম্প্রসারণে পিকেএসএফ’র নেয়া বিভিন্ন পদক্ষেপের ওপর একটি উপস্থাপনা করেন প্রতিষ্ঠানটির উপ-ব্যবস্থাপনা পরিচালক (কর্মসূচি) গোলাম তৌহিদ।

তিনি বিভিন্ন কৃষি প্রযুক্তির ব্যবহার এবং এসব ব্যবহারের সুফল তুলে ধরেন।

এছাড়া পিকেএসএফের কার্যক্রমের উপর ভিত্তি করে একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়।

সেমিনারে লাগসই প্রযুক্তির সম্প্রসারণ এবং পিকেএসএফের গৃহীত বিভিন্ন পদক্ষেপের বিষয়ে বক্তব্য রাখেন সাবেক সচিব ড.জহুরুল করিম এবং বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের মহাপরিচালক ড. মোস্তফা কে. মুজেরী।

এছাড়া মাঠপর্যায়ে পিকেএসএফ থেকে প্রযুক্তিগত সহায়তা পাওয়া সফল খামারিদের মধ্যে উল্লেখযোগ্য কয়েকজন খামারি তাদের অভিজ্ঞতা বিনিময় করেন।