ঢাকার সঙ্গে সিলেট ও চট্টগ্রামের ট্রেন ফের চালু

ব্রাহ্মণবাড়িয়ায় ট্রেন লাইনচ্যুত হওয়ার প্রায় নয় ঘণ্টা পর রাজধানীর সঙ্গে সিলেট ও চট্টগ্রামের সঙ্গে রেল চলাচল আবার শুরু হয়েছে।

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Jan 2015, 09:47 AM
Updated : 25 Jan 2015, 05:53 PM

আখাউড়া রেলওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ইয়াছিন আহমেদ জানান, উদ্ধার কাজে প্রায় সাত ঘণ্টার চেষ্টার পর রাত সোয়া ১১টার দিকে দুটি লাইনের মধ্যে আপ লাইনটি রেল চলাচলের উপযোগী করা হয়েছে। ডাউন লাইনটিও চালু করার চেষ্টা চলছে।

রেশনিং পদ্ধতিতে এই লাইন দিয়ে উভয় দিকের ট্রেন চলাচল করতে পারবে বলে জানান ইয়াসিন।

রোববার বেলা সোয়া ২টার দিকে সিলেট থেকে ঢাকাগামী জয়ন্তিকা এক্সপ্রেস সদর উপজেলার পাঘাচং রেলস্টেশনের কাছে লাইনচ্যুত হয়।

আখাউড়া লোকোশেড ইনচার্জ মো. মোহসিন মিয়া জানান, বিকাল সাড়ে ৪টায় উদ্ধারকারী রিলিফ ট্রেন আখাউড়া থেকে ঘটনাস্থলে পৌঁছে উদ্ধারকাজ শুরু করে।

ট্রেন লাইনচ্যুত হওয়া ঢাকা এবং সিলেট-চট্টগ্রাম রুটের বিভিন্ন স্টেশনে আটটি ট্রেন আটকা পড়ায় দুর্ভোগে পড়েন যাত্রীরা।

ব্রাহ্মণবাড়িয়ার স্টেশন মাস্টার মহিদুল ইসলাম জানান, চট্টগ্রামগামী সুবর্ণ এক্সপ্রেস ও সুরমা এক্সপ্রেস ব্রাহ্মণবাড়িয়া স্টেশনে, ও মহানগর গোধূলী ও নোয়াখালীগামী উপকূল ভৈরব স্টেশনে এবং চট্টলা নরসিংদী স্টেশনে আটকা পড়েছে। অন্যদিকে ঢাকাগামী মহানগর গৌধূলী আখাউড়া স্টেশনে এবং চট্টলা ও কর্ণফুলী কুমিল্লা স্টেশনে আটকা পড়ে।

এদিকে জয়ন্তিকা লাইনচ্যুত হওয়ার ঘটনায় রেলের বিভাগীয় পরিবহন কর্মকর্তা নাজমুল ইসলামকে প্রধান করে ৪ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

রেলওয়ের বিভাগীয় ব্যবস্থাপক কামরুল হাসান জানান, কমিটিকে আগামী তিনদিনের মধ্যে দুর্ঘটনার কারণ অনুসন্ধান করে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

ব্রাহ্মণবাড়িয়া স্টেশনের সহকারী মাস্টার মইনুল হোসেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “ট্রেনের ছয়টি বগি লাইন থেকে বেরিয়ে যায়। এ সময় আতঙ্কে ট্রেন থেকে লাফিয়ে পড়ে বেশ কয়েকজন যাত্রী আহত হন।”