দিনাজপুরে সাঁওতাল-বাঙালি সংঘর্ষে নিহত ১

জমি নিয়ে বিরোধের জেরে দিনাজপুরের পার্বতীপুরের একটি গ্রামে সাঁওতালদের ছোড়া তীরের আঘাতে এক বাঙালি নিহত হয়েছে।

দিনাজপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Jan 2015, 06:14 AM
Updated : 24 Jan 2015, 05:38 PM

শনিবার সকালে উপজেলার হাবিবপুর গ্রামের এঘটনায় সাফিউর রহমান সোহাগের (১৭) মৃত্যু হয়েছে। আহত হয়েছেন তার বাবা জহুরুল হক (৫৫)।

পার্বতীপুর থানার ওসি মাহমুদুল হাসান জানান, সকাল সাড়ে ১০টার দিকে সাঁওতাল ও বাঙালি জনগোষ্ঠীর লোকজন তীর-ধনুকসহ দেশীয় অস্ত্র নিয়ে সংঘর্ষে জড়িয়ে পড়ে। সংঘর্ষের পরপর অন্তত ১৯ আদিবাসীকে গ্রেপ্তার করা হয়েছে।

সংঘর্ষের সময় দুই পক্ষের লোকজনের বাড়িঘরে ভাংচুর ও লুটপাট হয়েছে বলেও ওসি জানান।

তিনি বলেন, নিহতের লাশ দিনাজপুর মেডিকেল কলেজ হাসপাতালের মর্গে রাখা হয়েছে।

সাফিউর রহমানের চাচা জাহিদুল হক  বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, হাবিবপুর মৌজায় ২২ একর জমির মালিকানা নিয়ে আদিবাসী হুপান মার্ডি, চেলটু হেমব্রমসহ কয়েকটি আদিবাসী পরিবারের সঙ্গে বিরোধ চলে আসছে। আদালতে মামলাও রয়েছে।

শনিবার সকালে জহুরুল হক ও তার পুত্র সফিউর জমিতে পানি দেয়ার সময় ১৫/১৬ জন আদিবাসী হঠাৎ তীর, বল্লম ও লাঠি নিয়ে তাদের উপর হামলা চালায়। এতে সাফিউরের মৃত্যু হয়।

মৃত্যুর খবর গ্রামে ছড়িয়ে পড়লে উত্তেজিত কয়েকশ গ্রামবাসী সাঁওতাল পাড়ায় হামলা চালায় বলে জানান জাহিদুল।

আদিবাসী সুরজনী হাসদা ও নিলিমা হেমব্রম জানান, হামলাকারীদের আসার আগেই পুরুষরা পালিয়ে গিয়ে আত্মরক্ষা করে। পুরো পাড়ায় কোনো পুরুষ মানুষ না থাকায় বাঙ্গালীরা ঘণ্টাব্যাপী তাণ্ডব চালায়।

হামলাকারীরা মহিলাদের মারধর করে এবং কয়েকজনকে লাঞ্ছিত করে বলে দাবি করে তারা।।

সহকারী পুলিশ সুপার সুশান্ত কুমার সরকার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, পুলিশ ঘটনাস্থলে পৌঁছার আগেই হামলাটি হয়েছে। এখন পরিস্থিতি পুরোপুরি নিয়ন্ত্রণে রয়েছে। তবে নিরাপত্তার জন্য অস্থায়ী পুলিশ ক্যাম্প স্থাপন করা হয়েছে।

জেলা প্রশাসক আহমদ শামীম আল রাজী জানিয়েছেন, আদিবাসীসহ প্রত্যেক পরিবারকে তাৎক্ষনিক ২০ কেজি করে চাল দেয়া হয়েছে এবং তাদের ক্ষতিগ্রস্থ ঘরবাড়ি মেরামত করা আশ্বাস দেয়া হয়েছে।