চালু হল ভাইবার, হোয়াটস অ্যাপ

অবরোধে নাশকতার মধ্যে ‘নিরাপত্তাজনিত কারণে’ বাংলাদেশে বন্ধ রাখা ইনস্ট্যান্ট মেসেজিং ও ভিওআইপি অ্যাপ্লিকেশনের পাঁচটি জনপ্রিয় অ্যাপ আবার খুলে দিয়েছে সরকার।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Jan 2015, 06:13 AM
Updated : 22 Jan 2015, 06:13 AM

টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি গত রোববার ভাইবার ও ট্যাঙ্গো  এবং সোমবার হোয়াটস অ্যাপ, মাইপিপল ও লাইন বন্ধের জন্য ইন্টারন্যাশনাল ইন্টারনেট গেটওয়েগুলোকে (আইআইজি) নির্দেশনা পাঠায়।

২১ জানুয়ারি মধ্যরাত পর্যন্ত এসব অ্যাপ্লিকেশন বন্ধ রাখার নির্দেশনা দেওয়া হয়।

বিটিআরসির ঊর্ধ্বতন এক কর্মকর্তা বৃহস্পতিবার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুরোধের ভিত্তিতে ২১ জানুয়ারি মধ্যরাত পর্যন্ত এসব অ্যাপ্লিকেশন সাময়িকভাবে বন্ধের নির্দেশনা দেওয়া হয়েছিল। নতুনভাবে কোনো অনুরোধ না আসায় মধ্যরাত থেকে সেগুলো খুলে দেওয়া হয়েছে।”

বিএনপি জোটের অবরোধের মধ্যে এসব অ্যাপ ব্যবহার করে নাশকতাকারীরা যোগাযোগ রাখছে বলে গোয়েন্দা তথ্যের ভিত্তিতেই বিটিআরসিকে ওই অনুরোধ করা হয়েছিল বলে এর আগে র‌্যাবের অতিরিক্ত মহাপরিচালক জিয়াউল আহসান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানিয়েছিলেন।  

আইনশৃঙ্খলা বাহিনীর কর্মকর্তাদের ভাষ্য, তারা ফোন কল পর্যবেক্ষণের মাধ্যমে অপরাধীদের ওপর নজর রাখতে পারলেও সন্ত্রাসীরা ইন্টারনেটভিত্তিক বিভিন্ন অ্যাপ্লিকেশন ব্যবহার করায় তাদের সনাক্ত করা কঠিন হয়ে যাচ্ছিল।

তবে অ্যাপগুলো বন্ধ রাখার এই সিদ্ধান্তের ব্যাপক সমালোচনা হয় সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোতে। ব্যবহারকারীরা বলেন, পূর্ব ঘোষণা ছাড়া এমন সিদ্ধান্ত সরকারের ‘ডিজিটাল বাংলাদেশ’ গড়ার নীতির পরিপন্থি।