বাংলাদেশে বন্ধ ভাইবার ও ট্যাঙ্গো

বাংলাদেশে ইন্টারনেটের জনপ্রিয় ইনস্ট্যান্ট মেসেজিং ও ভিওআইপি অ্যাপ্লিকেশন ভাইবার ও ট্যাঙ্গো ‘নিরাপত্তাজনিত কারণে’ বন্ধ রেখেছে বাংলাদেশ সরকার।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Jan 2015, 11:46 AM
Updated : 19 Jan 2015, 09:58 AM

টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসির নির্দেশে রোববার ভোররাত থেকে এ দুটি ফ্রি ‘অ্যাপ্লিকেশন’ বন্ধ রাখা হয়েছে বলে ইন্টারন্যাশনাল ইন্টারনেট গেটওয়েগুলোর (আইআইজি) পক্ষ থেকে জানানো হয়েছে।

বিটিআরসির একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “গোয়েন্দা সংস্থার অনুরোধের ভিত্তিতে এ দুটি সেবা বন্ধ করা হয়েছে।”

তবে ওই কর্মকর্তা গণমাধ্যমে নিজের নাম প্রকাশ করতে রাজি হননি।

তিনি জানান, প্রাথমিক সিদ্ধান্ত অনুযায়ী রোববার মধ্যরাত পর্যন্ত এ দুটি অ্যাপের সেবা বাংলাদেশে বন্ধ থাকবে। তবে প্রয়োজনে এই সময় আরও বাড়তে পারে।

সন্ত্রাসী ও জঙ্গিরা ভাইবার ও ট্যাঙ্গোর মতো অ্যাপ ব্যবহার করে নিজেদের মধ্যে যোগাযোগ রাখছে বলে এর আগেও পুলিশের পক্ষ থেকে বলা হয়েছিল।

আইনশৃঙ্খলা বাহিনীর কর্মকর্তারা বলছেন, তারা ফোন কল পর্যবেক্ষণের মাধ্যমে অপরাধীদের ওপর নজর রাখতে পারলেও সন্ত্রাসীরা ইন্টারনেটভিত্তিক বিভিন্ন অ্যাপ্লিকেশন ব্যবহার করায় তাদের সনাক্ত করা কঠিন হয়ে যাচ্ছে।   

বিএনপি জোটের অবরোধের মধ্যেও এসব অ্যাপ ব্যবহার করে নাশকতাকারীরা যোগাযোগ রাখছে বলে গোয়েন্দাদের তথ্য। এসব বিষয় বিবেচনা করেই ভাইবার ও ট্যাঙ্গো বন্ধ রাখার অনুরোধ করা হয়েছে বলে র‌্যাবের অতিরিক্ত মহাপরিচালক জিয়াউল আহসান জানান।

সুমিত রায় নামের একজন ব্যবহারকারী জানিয়েছেন, সকাল থেকেই তার মোবাইল ফোনে ভাইবার কাজ করছে না।  

বিষয়টি জানিয়ে বিভিন্ন দূতাবাসেও বিটিআরসি চিঠি পাঠিয়েছে বলে জানা গেছে।