২৪ জুলাই জাতীয় ক্রীড়া দিবস ঘোষণার সুপারিশ

২৪ জুলাইকে প্রাধান্য দিয়ে ‘জাতীয় ক্রীড়া দিবস’ ঘোষণার সুপারিশ করেছে যুব ও ক্রীড়া মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি, যে দিনটিতে ভারতের মাটিতে বাংলাদেশের স্বাধীনতার পক্ষে প্রথম মাঠে নেমেছিল স্বাধীন বাংলা ফুটবল দল।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Dec 2014, 01:19 PM
Updated : 29 Dec 2014, 01:19 PM

সোমবার সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়।

মুক্তিযুদ্ধের পক্ষে প্রচারণা ও অর্থ সংগ্রহের লক্ষ্যে ১৯৭১ সালের ২৪ জুলাই নদীয়া একাদশের মুখোমুখি হয়েছিল স্বাধীন বাংলা ফুটবল দল।  

সেদিন পশ্চিমবঙ্গের নদীয়া জেলার কৃষ্ণনগর স্টেডিয়ামে বাংলাদেশের পতাকা নিয়ে মাঠ প্রদক্ষিণ করেছিল ৩১ ফুটবলারকে নিয়ে গড়া দলটি, যে দলের অধিনায়ক ছিলেন জাকারিয়া পিন্টু আর সহ-অধিনায়ক প্রতাপ শংকর হাজরা।

সোমবার বৈঠক শেষে কমিটির সভাপতি জাহিদ আহসান রাসেল বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “দেশে অনেক দিবস থাকলেও কোনও ক্রীড়া দিবস নেই। এজন্য আমরা ২৪ জুলাই বা অন্য যে কোন দিনকে জাতীয় ক্রীড়া দিবস ঘোষণার সুপারিশ করেছি।”

তিনি আরও জানান, বৈঠকে সরকারি চাকরিতে নারী খেলোয়াড়দের কোটা রাখা যায় কিনা, তা পর‌্যালোচনা করে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, সুলতানা কামাল মহিলা ক্রীড়া কমপ্লেক্সকে একটি পূর্ণাঙ্গ ক্রীড়া কমপ্লেক্সে রূপান্তর করার লক্ষ্যে একটি মাস্টার প্ল্যান তৈরি করার সুপারিশ করা হয়েছে।

ক্রীড়াঙ্গণে নারীদের আরও বেশি অবদান রাখার সুযোগ করে দিতে জাতীয় মহিলা ক্রীড়া সংস্থার জন্য বাজেট বৃদ্ধি এবং কর্পোরেট প্রতিষ্ঠানগুলো নারীদের খেলাধুলার উন্নয়নে অবদান রাখলে তাদের জন্য বিশেষ সুবিধা প্রদানের সুপারিশ করা হয়।

বিদেশে কোন প্রতিযোগিতায় নারী ক্রীড়াবিদরা অংশ নিলে তাদের সঙ্গে পুরুষের বদলে মহিলা কর্মকর্তা পাঠানোর ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয় বৈঠকে।

জাতীয় মহিলা ক্রীড়া সংস্থাকে দেশের প্রত্যন্ত এলাকা থেকে ‘ট্যালেন্ট হান্টে’র মাধ্যমে নারী ক্রীড়াবিদ খুঁজে বের করে তাদের প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণের সুপারিশও করা হয়।

জাহিদ আহসান রাসেলের সভাপতিত্বে বৈঠকে অংশ নেন কমিটির সদস্য যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বীরেন শিকদার, গোলাম ফারুক খন্দকার প্রিন্স, এ এম নাঈমুর রহমান, মো. মাহবুব আলী এবং মো. নূরুল ইসলাম তালুকদার।