‘নানিয়ারচর ঘটনায় দায় রাষ্ট্র এড়াতে পারে না’

রাঙামাটির নানিয়ারচরে আদিবাসীদের বাড়িঘরে হামলা ও অগ্নিসংযোগের ঘটনার দায় রাষ্ট্র এড়াতে পারে না বলে মন্তব্য করেছেন জাতীয় মানবধিকার কমিশন চেয়ারম্যান মিজানুর রহমান।

রাঙামাটি প্রতিনিধি, বিডিনিউজটোয়েন্টিফোর ডটকমবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Dec 2014, 06:33 PM
Updated : 28 Dec 2014, 06:33 PM

রোববার  বিকালে নানিয়ারচরে ঘটনাস্থল পরির্দশন শেষে তিনি বলেন, “এ ঘটনায় ক্ষতিগ্রস্তদের শুধু ক্ষতিপূরণ দিলে হবে না। এতে জড়িতদের আইনের আওতায় নিয়ে শাস্তি প্রদান এবং ঘটনার পুনরাবৃত্তি রোধে ভবিষ্যৎ কর্মকৌশল নির্ধারণ করতে হবে।”

আনারস বাগান ধ্বংসের অভিযোগ তুলে গত ১৬ ডিসেম্বর নানিয়ারচরে তিনটি আদিবাসী গ্রামে হামলা করে ওই এলাকায় বসতি স্থাপন করা বাঙালিরা।

সুরিদাশপাড়া, নবীন কর্বারি পাড়া ও বগাছড়িতে ওই হামলার সময় আদিবাসীদের ৫০টি বাড়ি, ৭টি দোকান পুড়িয়ে দেওয়ার পাশাপাশি ভাঙচুর ও লুটপাট চালানো হয় একটি বৌদ্ধ মন্দিরে।

মিজানুর রহমান বলেন, “আদিবাসীদের বাড়িঘরে হামলা ও অগ্নিসংযোগের মূল কারণ হচ্ছে ভূমি বিরোধ। পার্বত্য চুক্তির পূর্ণ বাস্তবায়ন হলে ভূমি বিরোধ নিষ্পত্তি সম্ভব। তাহলেই এ অঞ্চলে স্থায়ী শান্তি সম্ভব আসবে।”

এ সময় তিনি পাহাড়ি-বাঙালি উভয় ক্ষতিগ্রস্তদের উপযুক্ত ক্ষতিপূরণ এবং বাড়িঘর পুনর্নির্মাণ করে দেয়ার জন্য সরকারের প্রতি আহ্বান জানান। 

পরির্দশনের সময় জাতীয় মানবধিকার কমিশনের সদস্য নিরুপা দেওয়ান, জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট সাইফ উদ্দীন আহম্মেদ, নানিয়ারচর উপজেলা পরিষদ চেয়ারম্যান শক্তিমান চাকমা, উপজেলা নির্বাহী কর্মকর্তা নুরুজ্জামান, বুড়িঘাট ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান প্রমোদ বিকাশ খীসা, ঘিলাছড়ি ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান অমর জীবন চাকমা উপস্থিত ছিলেন।