হরতালে পুলিশ সতর্ক, নেমেছে বিজিবিও

বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের হরতালে নাশকতা ঠেকাতে ‍পুলিশের প্রস্তুতি নেওয়ার পাশাপাশি সারাদেশে বিজিবি মোতায়েন করা হয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Dec 2014, 04:59 PM
Updated : 28 Dec 2014, 04:59 PM

আইনশৃঙ্খলা বাহিনীর এই প্রস্তুতির মধ্যেই হরতালের আগের দিন রোববার রাজধানীতে হাতবোমা বিস্ফোরণ এবং গাড়িতে অগ্নিসংযোগে আহত হয়েছেন পাঁচজন।

নির্দলীয় সরকারের অধীনে আগাম নির্বাচনের দাবিতে আন্দোলনরত ২০ দল গাজীপুরে জনসভা করতে না দেওয়ার প্রতিবাদে সোমবার সারাদেশে দিনব্যাপী এই হরতাল ডেকেছে।

হরতালের আগে কেন্দ্রীয় পর্যায়সহ বিভিন্ন স্থানে পুলিশের গ্রেপ্তারের প্রতিবাদ জানিয়েছে বিএনপি। অন্যদিকে ক্ষমতাসীন আওয়ামী লীগ বলছে, নাশকতা মোকাবেলায় রাজপথে তারা থাকবে।

৫ জানুয়ারির নির্বাচনের পর বিএনপি নেতৃত্বাধীন জোটের দ্বিতীয় হরতালে সতর্ক প্রস্তুতির কথা জানিয়েছেন ঢাকা মহানগর পুলিশের উপকমিশনার মো. মাসুদুর রহমান।

“কেউ যেন জনগণের সম্পদ ও জীবনের নিরাপত্তায় বাধা তৈরি না করতে সেজন্য পুলিশ সতর্ক থাকবে,” বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন তিনি।

র‌্যাবের মুখপাত্র মুফতি মাহমুদ খান বলেন, হরতালে সারাদেশে যে কোনো ধরনের অপ্রত্যাশিত পরিস্থিতি মোকাবেলায় র‌্যাব দায়িত্ব পালন করবে।

“সড়কে অবস্থানের পাশাপাশি সাদা পোশাকেও দায়িত্ব পালন করবে র‌্যাব।”

আইন শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে সারাদেশে বিজিবি মোতায়েন করা হয়েছে বলে জানান বাহিনীর জনসংযোগ কর্মকর্তা মহসিন রেজা।

সমাবেশ করতে না পেরে গাজীপুরে শনিবার হরতাল ডেকেছিল ২০ দল। ওই হরতালে বিরোধী দলের নেতা-কর্মীদের রাজপথে দেখা যায়নি। তবে রাজপথে মিছিল নিয়ে তৎপর ছিল সরকার সমর্থক ছাত্রলীগ। 

পল্টনে পুড়ছে বাস

হরতালের আগে রোববার সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি ও শহীদ মিনার এলাকায় বিস্ফোরিত হাতবোমায় দুজন জখম হন। কাজীপাড়ায় একটি অটোরিকশায় দেওয়া আগুনে দগ্ধ হন তিনজন।

তবে সতর্ক প্রস্তুতির কথা জানালেও কাজীপাড়ায় অটোরিকশায় আগুন দেওয়ার বিষয়ে কিছুই জানে না পুলিশ।

খবর পেয়ে জানতে চাইলে মিরপুর থানার এসআই তানভীর আহমেদ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, আগুনের কোনো খবর তারা পাননি। তারা এখন খোঁজ নিয়ে দেখছেন।

এর আগে সন্ধ্যা সাড়ে ৬টার দিকে রাজধানীর পুরানা পল্টনে একটি বাসে আগুন দেওয়া হয়।