জানুয়ারিতে লাকসাম-চিনকি আস্তানা ডাবল লাইন উদ্বোধন

জানুয়ারি মাসের শেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা লাকসাম থেকে চিনকি আস্তানা পর্যন্ত ডাবল লাইনের উদ্বোধন করবেন বলে জানিয়েছেন রেলমন্ত্রী মো. মুজিবুল হক।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Dec 2014, 04:52 PM
Updated : 28 Dec 2014, 04:52 PM

এছাড়া রেলওয়ের বহরে নতুন আরো ২৯০টি কোচ যুক্ত হবে, যার প্রথম চালান ছয় মাসের মধ্যে আসবে।

রোববার চট্টগ্রামে রেলওয়ে পূর্বাঞ্চলের সদর দপ্তর সিআরবিতে রেল মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক শেষে মন্ত্রী এসব তথ্য জানান।

রেলমন্ত্রী মুজিবুল হক বলেন, লাকসাম-চিনকি আস্তানা ডাবল লাইনের কাজ প্রায় শেষ। জানুয়ারি মাসের শেষ দিকে প্রধানমন্ত্রী এটা উদ্বোধন করবেন।

“এ সরকার দায়িত্ব গ্রহণের পর রেলের বহরে ৪৬টি নতুন ইঞ্জিন যুক্ত হয়েছে। আরো ৭০টির জন্য টেন্ডার করা হয়েছে। ভারতের অর্থায়নে নতুন ১২০টি কোচ এবং এডিবির অর্থায়নে ইন্দোনেশিয়া থেকে আরও ১৭০টি কোচ আসবে।”

রেলমন্ত্রী বলেন, “এসব কোচ এলে ঢাকা-চট্টগ্রামসহ অন্যা পথে কোচ বাড়াব। আসনও বাড়বে। অপরিচ্ছন্নতাও থাকবে না।”

এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, আগামী ছয় মাসের মধ্যে এসব কোচের প্রথম ‍চালান এসে পৌঁছাবে। চট্টগ্রাম স্টেশনের রি-মডেলিং এর কাজ ৯৯ শতাংশ শেষ।

“দোহাজারি-রামু-কক্সবাজার পর্যন্ত রেল লাইন সম্প্রসারণে চীনা সরকারি প্রতিষ্ঠানের সাথে সমঝোতা স্মারক স্বাক্ষর হয়েছে। কাজ শুরু করব। কালুরঘাট সেতুর পাশে বিকল্প একটি সেতুর জন্য অর্থদাতা খুঁজছি। অর্থসংস্থান হলেই কাজ শুরু হবে।”

মুজিবুল হক বলেন, “আমাদের সরকার চায় জনগণ নিরাপদে আরামদায়ক ভ্রমণ করুক। তার জন্যই এত আয়োজন। চলমান ৪১টি প্রকল্প শেষ হলে রেলের বৈপ্লবিক পরিবর্তন হবে।”

সংসদীয় কমিটির সভায় নাজিরহাট পর্যন্ত ডেমু ট্রেন চালু, রেলের জমিতে একটি হাসপাতালসহ মেডিকেল কলেজ, পাঁচ তারা হোটেল ও সুপার মার্কেট নির্মাণ, বেদখল জমি দখলমুক্ত করা, সব ট্রেনের জন্য একই রং চালু করাসহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়।

সভা শেষে এসব বিষয়ে গণমাধ্যমকে জানান সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবিএম ফজলে করিম চৌধুরী।

এই প্রথম রেল মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভা চট্টগ্রামে অনুষ্ঠিত হল।

সভায় উপস্থিত ছিলেন কমিটির সদস্য সাংসদ মোসলেম উদ্দিন, আলী আজগর, মো. সিরাজুল ইসলাম মোল্লা, মো. নোমান ও ইয়াসিন আলী, রেল মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মনসুর আলী সিকদার, রেলের মহাপরিচালক তোফাজ্জল হোসেন ও পূর্ব রেলের মহাব্যবস্থাপক মোজাম্মেল হক।

সভার আগে দুপুরে নগরীর পাহাড়তলিতে পূর্ব রেলের ডিজেল কারখানা ও ক্যারেজ সপ পরিদর্শন করেন মন্ত্রী ও সংসদীয় কমিটির সদস্যরা।