অভিযান স্থগিতের নির্দেশনা ছিল না: স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী

শাহজাহানপুরে পরিত্যক্ত নলকূপের পাইপে পড়ে যাওয়ার দিন রাতে শিশু জিহাদকে উদ্ধার অভিযান স্থগিতের কোনো নির্দেশনা সরকার দেয়নি বলে জানিয়েছেন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Dec 2014, 11:35 AM
Updated : 28 Dec 2014, 11:35 AM

রোববার মন্ত্রণালয়ে এক সভা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, “রাত সাড়ে ৩টায় আমি বলি, ‘একটি গার্বেজ আছে, এটি পর্যন্ত ক্যামেরাতে কিছু পাওয়া যায়নি। খুব সম্ভবত শিশুটি ওই গার্বেজের নিচে চলে যাওয়ায় আমরা দেখতে পাইনি’।  

“আমি ফায়ার সার্ভিসকে সাড়ে ৩টার সময় অপারেশন ‘কন্টিনিউ’ করতে বলি। অভিযান স্থগিতে আমাদের কাছ থেকে কোনো নির্দেশনা ছিল না।”

শুক্রবার বিকাল সাড়ে ৩টায় শিশুটির পড়ে যাওয়ার খবর শুনে উদ্ধার কাজে গেলেও কয়েকশ ফুট গভীর ওই পাইপের বহুদূর পর্যন্ত ভেতরে ক্যামেরা নামিয়েও কোনো মানবদেহের অস্তিত্ব ধরা না পড়ার কথা জানায় ফায়ার সার্ভিস।

রাতে ঘটনাস্থলে গিয়ে ক্যামেরার মনিটরে ছবি দেখে পাইপে কোনো শিশুর অবস্থান নিয়ে সংশয় জানান প্রতিমন্ত্রী।

অভিযোগ রয়েছে, তার ওই বক্তব্যের পরই ফায়ার সার্ভিসের উদ্ধার তৎপরতায় ভাটা পড়ে।

উদ্ধার তৎপরতায় শিথিলতা ছিল না দাবি করে প্রতিমন্ত্রী বলেন, “ফায়ারের এ ধরনের কোনো অভিজ্ঞতা ছিল না। তারা বুয়েট, সাধারণ মানুষ ও ওয়াসার কাছে সহযোগিতা চেয়েছিল।

“বুয়েটের দল বলেছিলে ক্যাচার ফেলে দেখতে, সেটি ফেলেও পাওয়া যায়নি। তার পরেই তো উদ্ধার হলো।”

২৩ ঘণ্টার রুদ্ধশ্বাস অভিযানের পর কয়েক তরুণের প্রচেষ্টায় শনিবার বিকালে পাইপের ভেতর থেকে তুলে আনা হয় শিশু জিহাদকে। হাসপাতালে নেওয়ার পর চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন।

ময়নাতদন্তকারী চিকিৎসকরা জানিয়েছেন, সম্ভবত পড়ে যাওয়ার দুই ঘণ্টার মধ্যে পাইপে থাকা পানিতে ডুবে মারা যায় জিহাদ। এছাড়া তার মাথায় ও শরীরের বিভিন্ন স্থানেও আঘাতের চিহ্ন রয়েছে।