জিহাদের মৃত্যু: তদন্তের দাবি বিএনপির

শাহজাহানপুরে পরিত্যক্ত নলকূপে পড়ে যাওয়া শিশু জিহাদকে জীবিত উদ্ধার করতে না পারার জন্য সরকারের ‘ব্যর্থতাকে’ দায়ী করে তদন্ত দাবি করেছে বিএনপি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Dec 2014, 07:56 AM
Updated : 28 Dec 2014, 07:56 AM

রোববার এক সংবাদ ব্রিফিংয়ে দলের যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, “শিশু জিহাদ উদ্ধারে সরকারের ব্যর্থতার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছে বিএনপি। জিহাদের মৃত্যুর বিষয়টি খতিয়ে দেখার জন্য আমরা জোর তদন্তের দাবি জানাচ্ছি।’’

পাইপে জিহাদের অবস্থান নিয়ে সংশয় প্রকাশ করে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালের বক্তব্যের সমালোচনার মধ্যেই বিএনপি এ দাবি তুলল। 

গত শুক্রবার শাহজাহানপুরে রেল কলোনিতে একটি পরিত্যক্ত গভীর নলকূপের কয়েকশ ফুট গভীর পাইপে পড়ে যায় চার বছর বয়সী জিহাদ।ঘটনার ১২ ঘণ্টা পর পাইপে ক্যামেরা নামিয়ে অনুসন্ধান করে শুক্রবার শেষরাতে ফায়ার সার্ভিস জিহাদের অস্তিত্ব না পাওয়ার কথা জানায়।

ঘটনাস্থলে উপস্থিত স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল সে সময় শিশুটির পাইপে অবস্থান নিয়ে সংশয় প্রকাশ করেন।

শনিবার বিকালে ফায়ার সার্ভিস উদ্ধার অভিযান সমাপ্ত ঘোষণা করার ১০ মিনিটের মাথায় কয়েকজন উদ্যোগী তরুণের চেষ্টায় জিহাদকে ওই পাইপ থেকেই মৃত অবস্থায় উদ্ধার করা হয়।

নয়া পল্টনে দলীয় কার্যালয়ে ব্রিফিংয়ে রিজভী বলেন, উদ্ধার অভিযানে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীসহ সংশ্লিষ্টদের ‘রহস্যজনক ভূমিকায়’ জনমনে গভীর সংশয়ের সৃষ্টি হয়েছে।

“শিশু জিহাদ পরিত্যক্ত নলকূপে পড়ে যাওয়ার পর থেকে প্রায় ২২ ঘণ্টার উদ্ধার অভিযান নিয়ে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীসহ সরকারের উচ্চ পর্যায়ের কর্তাব্যক্তিদের বিভিন্ন সময়ের বক্তব্য শুধু বিভ্রান্তিকরই নয়, উদ্ধারপ্রচষ্টা ছিল লোকদেখানো।”

উদ্ধারকাজে সরকারের ‘শৈথিল্য’ ছিল মন্তব্য করে তিনি বলেন, “তারা শিশুটিকে বাঁচাতে আন্তরিক ছিল না। কারণ সমগ্র ঘটনাটি সরকার নিজস্ব স্বার্থে ব্যবহার করেছে কিনা তা নিয়ে এখন জনমনে প্রশ্ন দেখা দিয়েছে। আমরা মনে করি নলকূপে জিহাদের লাশ হওয়ার পেছনে সরকারই দায়ী।”

জিহাদের বাবা নাসির ফকির ও প্রত্যক্ষদর্শী কয়েকজনকে থানায় নিয়ে আটকে রাখারও সমালোচনা করেন এই বিএনপি নেতা।

ছেলের লাশ উদ্ধারের পর নাসির সাংবাদিকদের জানান, পুলিশ সন্দেহ করেছিল, কারো সঙ্গে বিবাদের জেরে জিহাদকে লুকিয়ে রাখা হয়েছে। ‘সত্য’ না জানালে তাকে র‌্যাবের ভয়ও দেখানো হয়েছিল বলে দাবি করেন নাসির।

রিজভী প্রশ্ন তোলেন, “শিশুটি নলকূপে পড়ে যাওয়ার পর শুক্রবার রাত ৩টায় কেন তার বাবাকে থানায় ডেকে নিয়ে জিজ্ঞাসাবাদ করা হয়?”

রোববার জিহাদের লাশের ময়না তদন্ত করে চিকিৎসকরা জানিয়েছেন, পড়ে যাওয়ার দুই ঘণ্টার মধ্যে পাইপে থাকা পানিতে শ্বাসরোধে যায় সে। তার মাথার ভেতরে ও বাইরেও আঘাতের চিহ্ন ছিল।