উদ্দেশ্য নাশকতা?

জাতীয় নির্বাচনের বর্ষপূর্তি সামনে রেখে ‘নাশকতার পরিকল্পনার’ অভিযোগে ঢাকার তুরাগ এলাকা থেকে তিনজনকে গ্রেপ্তার করা হয়েছে, যাতে বিএনপি নেতা গয়েশ্বর চন্দ্রও জড়িত বলে পুলিশের দাবি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Dec 2014, 12:35 PM
Updated : 27 Dec 2014, 00:48 AM

গ্রেপ্তার তিনজন হলেন- তুরাগ থানা বিএনপির সাবেক সভাপতি আতিকুর রহমান আতিক, নিজেকে স্থানীয় বিএনপিকর্মী দাবিদার মহিউদ্দিন ও স্থানীয় ফেনী ওয়ার্কশপের মালিক মিজানুর রহমান।

মহানগর গোয়েন্দা পুলিশের উপ-কমিশনার মাসুদুর রহমান জানান, শুক্রবার ভোরের দিকে ৫৪টি ত্রিকোণ আকৃতির ‘লোহারঅ্যাঙ্গেল’সহ বিএনপিকর্মী মহিউদ্দিনকে গ্রেপ্তার করা হয়। পরে তার দেওয়া তথ্যে গ্রেপ্তার করা হয় বাকি দুজনকে।

মিজানের ওয়ার্কশপে লোহার পাত কেটে এসব ‘অ্যাঙ্গেল’ তৈরি করা হয় বলে জানিয়েছে পুলিশ।

মাসুদুর রহমান বলেন, “এসব লোহার অ্যাঙ্গেল রাস্তায় ফেলে রাখলে গাড়ির চাকা পাংচার হয়ে যাবে। ৫ জানুয়ারি সামনে রেখে বিশৃঙ্খলা সৃষ্টির জন্য এসব তৈরি করা হয়েছে।”

বিএনপির বর্জন এবং ব্যাপক সহিংসতার মধ্যে গত ৫ জানুয়ারির ওই নির্বাচনে জয়ী হয়ে টানা দ্বিতীয় মেয়াদে সরকার গঠন করে আওয়ামী লীগ। নতুন বছরে বিএনপি দিনটি ‘গণতন্ত্রের কালো দিবস' হিসাবে পালনের ঘোষণা দিয়েছে।

বুধবার সাংসদ ছবি বিশ্বাসের ওপর হামলার ঘটনায় শুক্রবার ভোরে রাজধানীর সিদ্ধেশ্বরী থেকে বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়কে গ্রেপ্তার করা হয়। এর পরপরই তুরাগে তিনজনকে গ্রেপ্তারের বিষয়টি পুলিশের পক্ষ থেকে সাংবাদিকদের জানানো হয়।

গ্রেপ্তার তিনজনকে দুপুরে ঢাকার গোয়েন্দা পুলিশ কার্যালয়ে সাংবাদিকদের সামনেও আনা হয়। সেখানে মহিউদ্দিন নিজেকে বিএনপিকর্মী দাবি করে বলেন, আতিক তাকে এক হাজার টাকা দিয়ে ১০০ অ্যাঙ্গেল বানাতে বলেন। সে অনুযায়ী বৃহস্পতিবার সকালে তিনি ফেনী ওয়ার্কশপে কাজটি করতে দেন।

সেগুলো বানানো হয়েছে কিনা গয়েশ্বর তা একবার জানতে চেয়েছিলেন বলে মহিউদ্দিন উল্লেখ করেন। তবে এগুলো দিয়ে কী করা হবে সে বিষয়ে কিছু জানতেন না বলে তার দাবি।

তবে মহিউদ্দিনকে কোনো টাকা দেওয়ার কথা সাংবাদিকদের সামনে অস্বীকার করেছেন তুরাগের বিএনপি নেতা আতিক।

আর ফেনী ওয়ার্কশপের মালিক মিজানুর রহমান বলছেন, বাসার দেওয়ালে নিরাপত্তার জন্য বসানো হবে জানিয়ে তাকে ওই অ্যাংগেল বানাতে বলা হয়। প্রতিটি বিশ টাকা দরে তিনি তা বানিয়ে দেন।

সেগুলো দিয়ে নাশকতার পরিকল্পনার বিষয়ে কিছু জানতেন না বলে তিনিও দাবি করেছেন।