সারা দেশে ঘন কুয়াশা, পদ্মা পারাপারে বিঘ্ন

ডিসেম্বরের ঘন কুয়াশায় সড়ক পথে চলাচল ও নদী পথে ফেরি পারাপার বিঘ্নিত হচ্ছে সারা দেশে।

রাজবাড়ী প্রতিনিধিমুন্সীগঞ্জ ও বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Dec 2014, 04:50 AM
Updated : 26 Dec 2014, 04:52 AM

কুয়াশায় দৃষ্টি সীমা কমে আসায় সড়কে যানবাহন চালাতে হচ্ছে ধীর গতিতে। আর দক্ষিণের সঙ্গে রাজধানীর যোগাযোগের গুরুত্বপূর্ণ দুই ঘাটে ভোর থেকে ফেরি পারাপার বন্ধ থাকে প্রায় ছয় ঘণ্টা।

ফলে বড় দিন ও সাপ্তাহিক ছুটি মিলিয়ে টানা তিন দিনের ছুটিতে কর্মস্থল ও বাড়ির পথে যাতায়াতকারী মানুষ শীতের মধ্যে পড়েছেন ভোগান্তিতে।

পদ্মায় শিমুলিয়া-কাওড়াকান্দি নৌপথে ফেরি চলাচল শুক্রবার ভোর সাড়ে ৪টা এবং দৌলতদিয়া-পাটুরিয়া পথে ভোর পৌনে ৫টার দিকে বন্ধ হয়ে যায় কুয়াশার কারণে।

ফলে পদ্মা পারের এই চার ঘাটে পারাপারের অপেক্ষায় আটকা পড়ে হাজারখানেক যানবাহন।

বিআইডব্লিউটিসির দৌলতদিয়া ঘাটের ব্যবস্থাপক শফিকুল ইসলাম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “কুয়াশার কারণে খুব কাছের বস্তুও ভালো করে দেখা যাচ্ছিল না। নদীর মার্কিং পয়েন্ট ও বিকন বাতিগুলো দেখতে না পাওয়ায় দুর্ঘটনা এড়াতে ফেরি চলাচল বন্ধ রাখা হয়।”

এই সময়ে শিমুলিয়া-কাওড়াকান্দি পথে আটটি এবং দৌলতদিয়া-পাটুরিয়া পথে চারটি ফেরি যানবাহন ও যাত্রী নিয়ে আটকা পড়ে মাঝ পদ্মায়।

কুয়াশা কমে এলে সকাল সোয়া ১০টায় আবার পারাপার শুরু হয় বলে ঘাট ব্যবস্থাপক শফিকুল ইসলাম জানান।

ফাইল ছবি

এর পনের মিনিট পর শিমুলিয়া-কাওড়াকান্দি নৌপথে ফেরি চলাচল শুরু হয় বলে শিমুলিয়া ঘাটের ব্যবস্থাপক সিরাজুল হক জানান।

আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী শুক্রবার ঢাকায় সূর্যোদয় হয়েছে ৬টা ৩৯ মিনিটে। তবে বেলা সাড়ে ১০টা পর্যন্ত কুয়াশার দাপটে সূর্যের দেখা মেলেনি রাজধানীতে।

রাজশাহী, পাবনা, যশোর, কুষ্টিয়া ও শ্রীমঙ্গল অঞ্চলের ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে বলে পূর্বাভাস দিয়েছেন আবহাওয়াবিদরা।

উত্তর ও উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৬ থেকে ১২ কিলোমিটার বেগের হিমেল হাওয়ার মধ্যে নদী অববাহিকাগুলো ঢাকা পড়েছে মাঝারী থেকে ঘন কুয়াশায়।

আবহাওয়ার আগামী পাঁচ দিনের পূর্বাভাসে বৃষ্টির সম্ভাবনার কথাও বলা হয়েছে।

বৃহস্পতিবার দেশের তাপমাত্রা ছিল চুয়াডাঙ্গায় ৮ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। ঢাকার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৫ ডিগ্রি সেলসিয়াস।