মালয়েশিয়ায় ২ বাংলাদেশি নির্মাণশ্রমিক নিহত

মালয়েশিয়ায় একটি নির্মাণ প্রকল্পে কংক্রিটের কাঁচা স্ল্যাব ধসে দুই বাংলাদেশি শ্রমিকের মৃত্যু হয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Dec 2014, 08:36 AM
Updated : 25 Dec 2014, 11:06 AM

দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা বারনামা জানিয়েছে, বুধবার বিকালে কুয়ালালামপুরের কাছে সুবাং জায়া এলাকার পুত্রা হাইটসে এ দুর্ঘটনা ঘটে।

স্ল্যাব ধসে পড়লে বাংলাদেশ ও ইন্দোনেশিয়ার আট শ্রমিক তার নিচে আটকা পড়েন।  তাদের মধ্যে চারজনকে জীবিত সরিয়ে আনা গেলেও রাতে দুই দফায় দুই বাংলাদেশির লাশ উদ্ধার করেন ফায়ার সার্ভিসের কর্মীরা। 

নিহত দুই বাংলাদেশির মধ্যে একজনের নাম জানিয়েছে বারনামা। তিনি মো. সুমন মোল্লা, বয়স অনুমানিক ৩০ বছর। তবে বাংলাদেশে তার ঠিকানা জানা যায়নি।

মালয়েশিয়ার ফায়ার অ্যান্ড রেসকিউ বিভাগের সহকারী পরিচালক সানি হারুল জানান, নিহতদের লাশ ময়নাতদন্তের জন্য সারদাং হাসপাতালে পাঠানো হয়েছে।

মালয়েশিয়ান ইনসাইডারের খবরে বলা হয়, পুত্রা হাইটস এলাকায় এক্সপ্রেস রেলের (এলআরটি) টার্মিনাল নির্মাণের কাজ চলার সময় এ দুর্ঘটনা ঘটে। ওই সময় টার্মিনালের দ্বিতীয় তলায় ছয়জন এবং নিচতলায় দুইজন কাজ করছিলেন।

ঢালাইয়ের কাজের মধ্যেই কাঁচা কংক্রিটসহ আট মিটার দীর্ঘ একটি কাঠামো ভেঙে পড়লে তার নিচে ছয়জন আটকা পড়েন।

ওই নির্মাণ কাজের ঠিকাদার প্রাসারানা গ্রুপের পরিচালক জোহারি সুলাইমান হতাহতের ঘটনায় দুঃখ প্রকাশ করে বলেছেন, দুর্ঘটনার কারণ তারা খতিয়ে দেখছেন।

দ্রুত উন্নত রাষ্ট্র হওয়ার পথে থাকা মালয়েশিয়া বাংলাদেশের জনশক্তির একটি বড় বাজার। বৈধ অবৈধ মিলিয়ে বর্তমানে প্রায় ছয় লাখ বাংলাদেশি সেখানে বিভিন্ন পেশায় রয়েছেন। এর একটি বড় অংশ কাজ করছেন নির্মাণ শ্রমিক হিসাবে।

মাত্র দুই দিন আগে গত সোমবার পেনাং প্রদেশের জর্জ টাউনে একটি ভবনের ওপর থেকে তিন টন ওজনের স্ল্যাব পড়ে শামসুল নামের ৩০ বছর বয়সী এক বাংলাদেশি কর্মীর মৃত্যু হয়। সেপ্টেম্বরে একই এলাকায় নির্মাণাধীন একটি ভবনে ক্রেন থেকে ইট পড়ে নিহত হন আরেক বাংলাদেশি শ্রমিক।

এর আগে গত অগাস্ট মাসে মালয়েশিয়ার দামানসারা এলাকায় ম্যাস র‌্যাপিড ট্রানজিটের নির্মাণাধীন অবকাঠামো (মনোরেল) থেকে ৪৯০ টন ওজনের একটি স্প্যান ভেঙে নিচে পড়ে তিন বাংলাদেশির মৃত্যু হয়।