সুন্দরবনে কাজ চালিয়ে যাচ্ছেন জাতিসংঘ বিশেষজ্ঞরা

তেলবাহী ট্যাঙ্কারডুবিতে ছড়িয়ে পড়া ফার্নেস অয়েলে সুন্দরবনের পরিবেশ, জীববৈচিত্র্য এবং বন্য ও জলজ প্রাণীর ওপর দীর্ঘমেয়াদি ক্ষতিকর প্রভাব খতিয়ে দেখতে দ্বিতীয় দিনের মতো কাজ করেছে জাতিসংঘের বিশেষজ্ঞ দল।

বাগেরহাট প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Dec 2014, 05:00 PM
Updated : 24 Dec 2014, 06:17 PM

দলের প্রধান অ্যামেলিয়া ওয়ালস্ট্রম বুধবার সকাল ১১টার দিকে শেলা নদীর আন্ধার মানিক এলাকায় এম এল ফ্লোটিং হোম লঞ্চে এক সংবাদ সম্মেলনে তাদের কাজের বিষয়ে বিস্তারিত তুলে ধরেন।

তিনি জানান, দ্বিতীয় দিনেও তারা সুন্দরবন পূর্ব বিভাগের চাঁদপাই রেঞ্জের শেলা ও পশুর নদী এবং নদী সংলগ্ন বিভিন্ন খালে তেল বিস্তৃত এলাকাগুলোতে নমুনা সংগ্রহের কাজ চালিয়েছেন।  

এজন্য তারা ছয়টি দলে ভাগ হয়ে স্পিডবোটে করে এলাকাগুলো ঘুরছেন এবং সেখানকার পানি, মাটি ও গাছ থেকে নমুনা সংগ্রহ করছেন।          

সরকারের আমন্ত্রণে জাতিসংঘের ২৫ সদস্যের দলটি গত ২২ ডিসেম্বর মংলায় পোঁছে, পরের দিন থেকে কাজ শুরু করে।

এ দলে বাংলাদেশের কয়েকজন পরিবেশ বিশেষজ্ঞও রয়েছেন। আগামী ২৭ ডিসেম্বর পর্যন্ত তারা সেখানে কাজ করবে। পরের দিন ঢাকায় ফিরে আগামী ৩১ ডিসেম্বর তারা তাদের পর্যবেক্ষণ ও করণীয় বিষয়ে সরকারকে সার্বিক প্রতিবেদন জমা দেবে বলে জানান দলনেতা ওয়ালস্ট্রম।   

তবে এ সময় তিনি সাংবাদিকদের কোন প্রশ্নের জবাব দেননি, শুধু নিজের কাজের অগ্রগতি নিয়েই কথা বলেন।      

তেল ছড়িয়ে পড়ায় সুন্দরবনের ক্ষয়ক্ষতি, দীর্ঘমেয়াদে কী কী প্রভাব পড়ার আশঙ্কা রয়েছে এবং সেগুলো মোকাবেলায় করণীয় সম্পর্কে সুপারিশ করবে বিশেষজ্ঞ দলটি।

দলের সদস্য এবং বণ্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মো. জাহিদুল কবীর প্রথম দিন মঙ্গলবার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, তারা চাঁদপাই রেঞ্জের শেলা ও পশুর নদীর বিভিন্ন এলাকা পরিদর্শন করেছেন।

শেলা নদীর বাদামতলা মৃগমারীর যে স্থানে গত ৯ ডিসেম্বর সাড়ে তিন লাখ লিটারের বেশি তেল নিয়ে ট্যাংকার ডুবেছিল বিশেষজ্ঞরা সে এলাকাও পরিদর্শন করেছেন।

বিশেষজ্ঞ দলের সদস্যরা সুন্দরবনের বিভিন্ন ছোট-বড় খালে নেমে তেল লেগে থাকা মাটি, শ্বাসমূল ও গাছ নমুনা হিসাবে সংগ্রহ করেন বলে জানান জাহিদুল।

তিনি বলেন, প্রতিদিন সংগৃহীত নমুনা পরীক্ষা-নিরীক্ষার পর বিশেষজ্ঞ দলের প্রধান অ্যামেলিয়া ওয়ালস্ট্রম  দলের সব সদস্যকে নিয়ে বসবেন। সেখানে থেকে ঠিক হবে পরের দিনের কর্মসূচি।