সচিবালয়ে ফ্রি ওয়াইফাই

উচ্চগতির ওয়াইফাইয়ের আওতায় এসেছে প্রশাসনের কেন্দ্রবিন্দু সচিবালয়।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Dec 2014, 08:04 AM
Updated : 21 Dec 2014, 08:04 AM

রোববার জনপ্রশাসন মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ওয়াইফাই কার্যক্রম উদ্বোধন করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

এ সময় বলেন, এ প্রক্রিয়ায় প্রশাসনিক কার্যক্রম আরও আধুনিক হবে।

শুধু সচিবালয়ের কর্মকর্তা বা কর্মচারীরা নয়, সচিবালয়ে আগতরাও পাসওয়ার্ড ছাড়া এই ইন্টারনেট সুবিধা উপভোগ করতে পারবেন।

প্রতিমন্ত্রী জানান, এখন থেকে সচিবালয়ের অভ্যন্তরে নিরবচ্ছিন্নভাবে ওয়াইফাই চালু থাকবে। সচিবালয়ের অভ্যন্তরে যেকোনো স্থান থেকে এই সুবিধা পাওয়া যাবে। এ কাজের জন্য সচিবালয়ের বিভিন্ন ভবনে মোট ৫০৬টি এক্সেস পয়েন্ট স্থাপন করা হয়েছে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অধীন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের তত্ত্বাবধানে ন্যাশনাল আইসিটি ইনফ্রা-নেটওয়ার্ক ফর বাংলাদেশ গভর্নমেন্ট ফেজ-২ (ইনফো-সরকার) প্রকল্পের আওতায় এই কার্যক্রম চলবে।

প্রকল্পটি চীন সরকারের আর্থিক সহযোগিতায় বাস্তবায়িত হচ্ছে।

জুনাইদ পলক বলেন, “এই প্রকল্পের আওতায় দেশের ১৮ হাজার সরকারি অফিসকে এই কানেক্টিভিটির আওতায় আনা হচ্ছে।এর মাধ্যমে প্রশাসনিক কাযক্রম আরও গতি পাবে, লাল ফিতার দৌরাত্ম কমবে এবং সব ধরনের  অস্বচ্ছতা দূর হবে।”

পাশাপাশি একই প্রকল্পের আওতায় ২৫ হাজার সরকারি কর্মকর্তাকে ট্যাবলেট পিসি দেওয়া হবে বলেও জানান তিনি।

অনুষ্ঠানে প্রকল্প পরিচালক সাইফুল ইসলাম জানান, সচিবালয়ে আগত অতিথিরা কোনও পাসওয়ার্ড ছাড়াই এখন ইন্টারনেট সুবিধা পাবেন। তাছাড়া সচিবালয়ে বিভিন্ন দপ্তরগুলোর জন্য রয়েছে আলাদা আলাদা পাসওয়ার্ড। সচিবালয়ে সাংবাদিকদের জন্যও পৃথক ওয়াইফাইয়ের ব্যবস্থা করা হয়েছে।

মন্ত্রিপরিষদ বিভাগের ভারপ্রাপ্ত সচিব মো. নজরুল ইসলাম, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের ভারপ্রাপ্ত সচিব শ্যাম সুন্দর সিকদার ও বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক এস এম আশরাফুল ইসলাম অনুষ্ঠানে বক্তব্য রাখেন।