৩০ ডিসেম্বর দুই সমাপনীর ফল

চলতি বছর পঞ্চম ও অষ্টম শ্রেণির সমাপনী পরীক্ষায় বসা ৫২ লাখ শিক্ষার্থীর অপেক্ষার অবসান হচ্ছে ৩০ ডিসেম্বর।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Dec 2014, 08:02 AM
Updated : 21 Dec 2014, 09:54 AM

ওই দিনই প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী এবং জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার ফল প্রকাশ করা হবে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান ফিজার রোববার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, উভয় পরীক্ষার ফল প্রকাশের জন্য প্রধানমন্ত্রী ৩০ ডিসেম্বর সময় দিয়েছেন।

রেওয়াজ অনুযায়ী, শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান ওইদিন সকাল ৯টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ফলাফলের অনুলিপি তুলে দেবেন।

প্রধানমন্ত্রীকে ফল জানানোর পর বেলা ১১টায় সচিবালয়ে জেএসসি-জেডিসির ফলাফল নিয়ে সংবাদ সম্মেলনে আসবেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। আর প্রাথমিক ও ইবতেদায়ীর ফলাফল নিয়ে মন্ত্রী মোস্তাফিজুর রহমানের সংবাদ সম্মেলন হবে বেলা সাড়ে ১২টায়।

মন্ত্রীর সংবাদ সম্মেলনের পর শিক্ষার্থীরা স্কুল থেকে ফল জানতে পারবে বলে শিক্ষা মন্ত্রণালয়ের উপ-প্রধান তথ্য কর্মকর্তা সুবোধ চন্দ্র ঢালী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান।

গতবছর ২৯ ডিসেম্বর জেএসসি এবং তার পরদিন প্রাথমিক সমাপনীর ফল প্রকাশ করা হয়েছিল। তার আগের বছর ২৬ ডিসেম্বর একইসঙ্গে জানানো হয়েছিল এ দুই পরীক্ষার ফল।

এ বছর ২ নভেম্বর থেকে জেএসসি ও জেডিসি পরীক্ষা শুরু হওয়ার কথা থাকলেও জামায়াতের হরতালের কারণে তা ৭ নভেম্বর শুরু হয়।

হরতালের কারণে জেএসসি-জেডিসির চার দিনের পরীক্ষা পিছিয়ে দিতে বাধ্য হয় কর্তৃপক্ষ। ফলে ১৮ নভেম্বর অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের সমাপনী পরীক্ষা শেষ হওয়ার কথা থাকলেও তা ২০ নভেম্বর শেষ হয়।

এবার ২০ লাখ ৯০ হাজার ৬৯২ জন শিক্ষার্থী জেএসসি-জেডিসি পরীক্ষায় অংশ নেয়।

আর গত ২৩ থেকে ৩০ নভেম্বর প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনী পরীক্ষায় অংশ নেয় ৩০ লাখ ৯৪ হাজার ২৬৫ শিক্ষার্থী।

জেএসসি-জেডিসির ফল এবার ২৮ ডিসেম্বর প্রকাশের কথা ভাবা হলেও প্রধানমন্ত্রীর কাছ থেকে সময় না পাওয়ায় প্রাথমিক সমাপনীর সঙ্গেই অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের ফল প্রকাশ করা হচ্ছে বলে শিক্ষা মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা জানান।

বই উৎসব

এবারও নতুন বছরের প্রথম দিন প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের ৪ কোটি ৪৪ লাখ শিক্ষার্থীর হাতে ৩৫ কোটি নতুন বই তুলে দেবে সরকার।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী জানান, দুই সমাপনী পরীক্ষার ফল প্রকাশ করে ওই দিনই প্রাথমিক বিদ্যালয়সহ বিভিন্ন স্তরের শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দিয়ে বই উৎসবের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী।

আর ১ জানুয়ারি মতিঝিল সরকারি বালক উচ্চ বিদ্যালয়ে শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় যৌথভাবে বই উৎসব করবে বলে জানান তিনি।

গত সাত বছর ধরেই বছর শুরুর দিন বিদ্যালয়ের শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দিয়ে দিনটি ‘বই উৎসব’ হিসাবে উদযাপন করে সরকার।

গত বছর ৩ কোটি ৬৮ লাখ ৮৬ হাজার ১৭২ জন শিক্ষার্থীর মধ্যে ২৬ কোটি ১৮ লাখ ৯ হাজার ১০৬টি বই বিনামূল্যে বিতরণ করা হয়।