দেশে সাম্প্রদায়িকতার স্থান নেই: স্পিকার

দেশে সাম্প্রদায়িকতার স্থান নেই এবং কোনও অপশক্তি দেশের সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টে সফল হবে না বলে মন্তব্য করেছেন স্পিকার শিরীন শারমিন চৌধুরী।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Dec 2014, 05:29 PM
Updated : 20 Dec 2014, 06:48 PM

শনিবার রাতে রাজধানীর মিরপুরে বড়দিন উদযাপন কমিটি আয়োজিত প্রাক-বড়দিন উদযাপন উপলক্ষে এক অনুষ্ঠানে একথা বলেন তিনি।

বাংলাদেশকে বিশ্ব দরবারে মর্যাদার আসনে বসাতে নিজ নিজ অবস্থান থেকে সম্মিলিত প্রচেষ্টার মাধ্যমে ধর্ম-বর্ণ নির্বিশেষে দেশের সব নাগরিককে একযোগে কাজ করার আহ্বান জানান স্পিকার ও কমনওয়েল্থ পার্লামেন্টারি অ্যাসোসিয়েশনের (সিপিএ) নির্বাহী কমিটির চেয়ারপার্সন।

শিরীন শারমিন চৌধুরী বলেন, “বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ। এ দেশে মুসলিম,  খ্রিস্টান, হিন্দু, বৌদ্ধসহ ক্ষুদ্র ক্ষুদ্র নানা জাতিগোষ্ঠী ও নৃ-সম্প্রদায়ের মানুষ প্রত্যেকেই নিজ নিজ ধর্ম, সংস্কৃতি ও ঐতিহ্য দিয়ে দেশকে সমৃদ্ধ করেছে।

“প্রাচীনকাল থেকেই তারা একত্রে বসবাস করে আসছে এবং তাদের মধ্যে রয়েছে সৌহার্দ্য ও সম্প্রীতির অটুট বন্ধন। কোনো অপশক্তি সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট করতে পারবে না। তারা সফল হবে না।”

তিনি  বলেন, “দেশের সুখ-শান্তি, উন্নয়ন ও অগ্রযাত্রায় সবাইকে একসঙ্গে কাজ করতে হবে। পারস্পরিক সম্প্রীতি, মৈত্রী, সৃজনশীল ও সামগ্রিক মানবিক কল্যাণে নিবেদিত হতে হবে।

“বড়দিন শুধু খ্রিস্ট ধর্মের উৎসব নয় বরং ধর্মকে ছাপিয়ে সমাজ দেশ ও জাতিকে ন্যায়, সততা, সাহস ও স্বদেশ প্রেমের বন্ধনে আবদ্ধ করে। এই উৎসব আমাদের জাতীয় জীবনে পারস্পরিক সৌহার্দ্য ও সম্প্রীতিকে সমুন্নত করে।”

বিশপ নিবারণ দাসের সভাপতিত্বে সমাজকল্যাণ প্রতিমন্ত্রী ও বাংলাদেশ খ্রিস্টান অ্যাসোসিয়েশনের সভাপতি প্রমোদ মানকিন, ঢাকা মেট্রোপলিটন পুলিশ কমিশনার বেনজীর আহমেদ, বাংলাদেশ ব্যাপটিস্ট চার্চের সভাপতি জয়ন্ত অধিকারী, বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের যুগ্ম আহ্বায়ক নির্মল চ্যাটার্জি, বাংলাদেশ খ্রিস্টান লীগের সভানেত্রী মঞ্জু সমাদ্দার অনুষ্ঠানে বক্তব্য রাখেন।