দেশে যৌনকর্মীর সংখ্যা ৭৪ হাজার

বাংলাদেশে ৭৪ হাজারের বেশি যৌনকর্মী রয়েছে বলে জানিয়েছে আন্তর্জাতিক সাহায্য সংস্থা সেভ দ্য চিলড্রেন।  

জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রতিনিধি, বিডিনিউজ টোয়েন্টিফোরবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Dec 2014, 03:03 PM
Updated : 20 Dec 2014, 03:20 PM

শনিবার রাজধানীর মহানগর নাট্যমঞ্চের কাজী বশির মিলনায়তনে যৌনকর্মীদের জাতীয় সম্মেলনে মূল প্রবন্ধ উপস্থাপনকালে সেভ দ্য চিলড্রেনের এইচআইভি এইডস প্রোগ্রাম ম্যানেজার মৌসুমী আমিন এই তথ্য দেন।

তিনি বলেন, “দেশে ৭৪ হাজার ৩০০ যৌনকর্মী রয়েছেন। যাদের ৫ শতাংশ হোটেলে, ৪১ শতাংশ ভাসমান ও ৫৪ শতাংশ যৌনপল্লীতে অবস্থান করছেন।”

দুর্জয় নারী সংঘ ও বাংলাদেশ উইমেন’স হেলথ কোয়ালিশনের যৌথ উদ্যোগে যৌনকর্মীদের আত্মমর্যাদা, সামাজিক স্বীকৃতি ও বাঁচার অধিকার শীর্ষক প্রতিপাদ্যকে সামনে রেখে এ সম্মেলন অনুষ্ঠিত হয়।

সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ আইন কমিশনের সদস্য মো. শাহ আলম বলেন, “যৌনকর্মীদের সামাজিক স্বীকৃতির জন্য পৃথক আইন প্রণয়নের প্রয়োজন। যার মাধ্যমে যৌনকর্মীদের পুণর্বাসন ও তাদের সন্তানদের শিক্ষাসহ অন্যান্য অধিকার নিশ্চিত হবে।”

ন্যাশনাল এইডস/এসটিডি প্রোগ্রামের লাইন ডিরেক্টর হোসাইন সারওয়ার খানের সভাপতিত্বে সম্মেলনে অন্যান্যদের মধ্যে বক্তব্য দেন ‘বাংলাদেশ লিগ্যাল এইড অ্যান্ড সার্ভিসেস ট্রাস্টের নির্বাহী পরিচালক ব্যারিস্টার সারা হোসেন, সেভ দ্য চিলড্রেনের ডেপুটি কান্ট্রি ডিরেক্টর নায়ার ইকবাল, সেক্স ওয়ার্কার নেটওয়ার্ক বাংলাদেশের সভাপতি হেনা আক্তার, দুর্জয় নারী সংঘের সভাপতি রহিমা বেগম প্রমুখ।