সেবা নিশ্চিতে চিকিৎসকদের প্রতি আহ্বান স্পিকারের

সঠিকভাবে রোগ নিরূপণ করে প্রয়োজনীয় চিকিৎসা সেবা নিশ্চিতে চিকিৎসকদের প্রতি আহ্বান জানিয়েছেন কমনওয়েলথ পার্লামেন্টারি অ্যাসোসিয়েশনের (সিপিএ) নির্বাহী কমিটির চেয়ারপার্সন স্পিকার শিরিন শারমিন চৌধুরী।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Dec 2014, 03:47 PM
Updated : 19 Dec 2014, 03:47 PM

শুক্রবার সন্ধ্যায় রাজধানীর সোনারগাঁওয়ে ৫ম আন্তর্জাতিক কার্ডিওলজি ও কার্ডিয়াক সার্জারি বিষয়ক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

স্পিকার ও সিপিএ চেয়াপার্সন বলেন, “স্বাস্থ্য সেবায় বাংলাদেশের অগ্রগতি আজ বিশ্বে প্রতিষ্ঠিত। হৃদরোগসহ সকল প্রতিরোধযোগ্য রোগের সঠিকভাবে নিরুপণপূর্বক প্রয়োজনীয় চিকিৎসা নিশ্চিত করতে হবে।”

তিনি বলেন, “বিশ্বে আজ আধুনিক মানের চিকিৎসা পদ্ধতি আবিস্কার হয়েছে। টেলিমেডিসিনসহ আরো নতুন নতুন আবিস্কারের মাধ্যমে চিকিৎসা বিদ্যায় এসেছে বৈপ্লবিক পরিবর্তন।”

সব ইতিবাচক পরিবর্তনের সঙ্গে তাল মিলিয়ে বিশেষায়িত শিক্ষার মাধ্যমে বাংলাদেশে হৃদরোগসহ সব রোগের নিরাময়ে দেশের চিকিৎসা বিজ্ঞানকে আরো এগিয়ে নেয়ার আহ্বান জানান স্পিকার।

“হৃদরোগ প্রতিরোধযোগ্য। আধুনিক স্বাস্থ্য বিজ্ঞানের প্রসারের ফলে চিকিৎসকদের দক্ষতা বৃদ্ধি ও বিশেষায়নের মাধ্যমে হৃদরোগকে প্রতিরোধ করতে হবে।”

শিরীন শারমিন বলেন, “দেশে মাতৃ ও শিশু মৃত্যুহার হ্রাসসহ সহস্রাব্দের উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে বাংলাদেশের অর্জন অনেক। বাংলাদেশ তৃণমূল পর্যায়ে স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে বিভিন্ন পদক্ষেপ নিয়েছে।”   

ল্যাবএইড কার্ডিয়াক হাসপাতাল রাজধানীর একটি হোটেলে এ সম্মেলনের আয়োজন করে। ল্যাবএইড গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক এ এম শামীমের সভাপতিত্বে স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিমও বক্তব্য রাখেন।

এ সম্মেলনে ভারতের আটজন, আমেরিকার দুইজন, মালয়েশিয়ার দুইজন, চীনের দুইজন, ইন্দোনেশিয়ার দুইজন, সিংগাপুরের তিনজন, ফিলিপাইনের একজন, শ্রীলংকার একজন, অস্ট্রেলিয়ার একজন, পাকিস্তানের একজন এবং থাইল্যান্ডের একজনসহ দেশের বিভিন্ন কার্ডিওলজি ও কার্ডিয়াক সার্জারি বিশেষজ্ঞ চিকিৎসক অংশ নেন।