সাবেক মন্ত্রী সরদার আমজাদ আর নেই

সাবেক মন্ত্রী ও প্রবীণ রাজনীতিক সরদার আমজাদ হোসেন মারা গেছেন।

জ্যেষ্ঠ প্রতিবেদকও রাজশাহী প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Dec 2014, 01:29 PM
Updated : 19 Dec 2014, 03:52 PM

রাজধানীর অ্যাপোলো হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শুক্রবার বিকালে তার মৃত্যু হয় বলে স্বজনরা জানিয়েছেন।

প্রয়াতের ছেলে সরদার সানিয়াত হোসেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “বাবা হৃদরোগে আক্রান্ত হয়ে বিকাল ৩টায় অ্যাপেলো হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন।”

এরশাদ সরকারের মন্ত্রী আমজাদের বয়স হয়েছিল ৭৫ বছর।

ষাটের দশকে ছাত্রলীগে সম্পৃক্ততার মাধ্যমে রাজনীতিতে আসা আমজাদ হোসেন আওয়ামী লীগ থেকে কয়েক দফা সাংসদ নির্বাচিত হওয়ার পর জাতীয় পার্টিতে গিয়ে আবার আওয়ামী লীগে ফিরে আসেন।

তার মৃত্যুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা শোক প্রকাশ করেছেন। শোক জানিয়েছেন বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরও।

আমজাদের বাড়ি রাজশাহীর বাগমারা উপজেলার হামিরকুৎসা গ্রামে। তার এক ছেলে ও দুই মেয়ে রয়েছে।

তার মৃত্যুর খবর ছড়িয়ে পড়লে অনেক রাজনৈতিক সহকর্মী অ্যাপেলো হাসপাতালে ভিড় করেন।

দীর্ঘদিনের সহকর্মী রাজনীতিবিদ শাহ মো. আবু জাফর জানান, রাতে মরদেহ অ্যাপেলো হাসপাতালের হিমঘরে রাখা হবে। এরপর সকালে জাতীয় সংসদের দক্ষিণ প্লাজায় তার প্রথম জানাজা হবে। তারপর তার মরদেহ নেওয়া হবে রাজশাহীতে।

শনিবার আসরের পর নিজ গ্রাম হামিরকুৎসা হাই স্কুল মাঠে জানাজার পর পারিবারিক কবরস্থানে তাকে দাফন করা হবে বলে প্রয়াতের ভাগ্নে ওয়াহেদুজ্জামান আজাদ জানিয়েছেন।

১৯৬৪ সালে আওয়ামী ছাত্রলীগে যোগ দিয়ে সরদার আমজাদের রাজনৈতিক জীবনের শুরু হয়। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদের সাধারণ সম্পাদক(জিএস)নির্বাচিত হয়েছিলেন তিনি।

১৯৬৯ সালে আওয়ামী লীগের প্রচার সম্পাদকের দায়িত্ব পান আমজাদ। এছাড়া তিনি আওয়ামী লীগের কেন্দ্রীয় পর্যায়ে বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন।

আমজাদ হোসেন ১৯৭০ সালে প্রথম পাকিস্তান প্রাদেশিক পরিষদের সদস্য নির্বাচিত হন। ১৯৭৩ ও ১৯৮৬ সালের সাধারণ নির্বাচনেও আওয়ামী লীগ থেকে সংসদ সদস্য নির্বাচিত হন তিনি।

১৯৮৭ সালে সাংসদ থাকা অবস্থায় আওয়ামী লীগ থেকে জাতীয় পার্টিতে যোগ দিয়ে এরশাদ সরকারের মন্ত্রী হন আমজাদ হোসেন। এরশাদের শাসনামলে খাদ্য, মৎস্য ও পশু সম্পদ এবং ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী ছিলেন তিনি।

২০০৭ সালে জাতীয় পার্টি ছেড়ে আবার আওয়ামী লীগে ফিরে আসেন সরদার আমজাদ হোসেন।

২০০৮ সালের নির্বাচনে আওয়ামী লীগ থেকে মনোনয়ন না পেয়ে স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচনে অংশ নিয়ে পরাজিত হয়েছিলেন তিনি। এরপর থেকে রাজনীতিতে অনেকটা নিষ্ক্রিয় হয়ে যান আমজাদ হোসেন।

বিভিন্ন জাতীয় দৈনিকে কলাম লেখার পাশাপাশি কয়েকটি বইও লিখেছেন আমজাদ হোসেন।

এগুলো হলো- অর্ধশতাব্দীর মূল্যায়ন, বাংলাদেশের জয়-পরাজয়ের রাজনীতি ও একুশ শতকের সিঁডিতে বাংলাদেশ।