বিদ্যুতে ভারতের আরও সহযোগিতা চাইলেন রাষ্ট্রপতি

বাংলাদেশের বিদ্যুৎ খাতের উন্নয়নে সহযোগিতার জন্য ভারত সরকারকে ধন্যবাদ জানিয়ে এ খাতে প্রতিবেশী দেশটি আরও সহায়তা দেবে বলে আশা প্রকাশ করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

সাজিদুল হক নয়াদিল্লি থেকে, বিডিনিউজ টোন্টিফোর ডটকমবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Dec 2014, 08:33 AM
Updated : 19 Dec 2014, 08:47 AM

শুক্রবার নয়াদিল্লীর রাষ্ট্রপতি ভবনে ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাত করতে এলে আবদুল হামিদ তাকে এ আশার কথা জানান।

বৈঠকের পর রাষ্ট্রপতির প্রেস সচিব ইহসানুল করিম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন,ভারতের পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশের উন্নয়নে তার দেশের সহযোগিতা অব্যাহত রাখার প্রতিশ্রুতি দিয়েছেন।

“বাংলাদেশের বিদ্যুৎ খাতে ভারতের সহযোগিতার জন্য রাষ্ট্রপতি তাকে ধন্যবাদ জানিয়েছেন। পাশাপাশি বিদ্যুৎ খাতের উন্নয়নে ভারতের আরও সহযোগিতা তিনি আশা করেছেন।”

ইহসানুল করিম বলেন, “ভারতের পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, বাংলাদেশের উন্নয়নের জন্য ‘সবকিছু’ করার ইচ্ছা ও শুভকামনা (উইল অ্যান্ড উইশ) ভারতের রয়েছে।”

বাংলাদেশ বর্তমানে ভারত থেকে ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানি করছে। শিগগিরই আরও ৫০০ মেগাওয়াট ভারতীয় বিদ্যুৎ বাংলাদেশের গ্রিডে যোগ হওয়ার কথা রয়েছে।

সুষমার সঙ্গে বৈঠকে আবদুল হামিদ বাংলাদেশের মুক্তিযুদ্ধে সহযোগিতার জন্য ভারতের জনগণ ও সরকারের প্রতি কৃতজ্ঞতা জানান।    

তারা দুজনেই এ সময় দুই দেশের এমপিদের সফর এবং ‘ভারত-বাংলাদেশ সংসদীয় মৈত্রী গ্রুপ’ এর কার্যক্রম বাড়ানোর ওপর জোর দেন বলে ইহসানুল করিম জানান।

সুষমা এ সময় বলেন, বাংলাদেশ কেবল ভারতের প্রতিবেশীই নয়, বরং নির্ভরশীল বন্ধু রাষ্ট্র।

গত ৬ মাসে বাংলাদেশ ও ভারতের মধ্যে অনুষ্ঠিত উচ্চ পর্যায়ের বিভিন্ন বৈঠকের বিষয়েও সন্তোষ প্রকাশ করেন ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী।

পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব নেওয়ার পর প্রথম দেশ হিসেবে বাংলাদেশ সফর করায় সুষমাকে ধন্যবাদ জানান রাষ্ট্রপতি।গত জুনে বাংলাদেশ সফরে আসেন সুষমা স্বরাজ।

অন্যদের মধ্যে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শহারিয়ার আলম, দিল্লীতে বাংলাদেশের হাই কমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলী, রাষ্ট্রপতির কার্যালয়ের সচিব শেখ আলতাফ আলী এবং ঢাকায় ভারতের হাইকমিশনার পঙ্কজ শরণ সাক্ষাতের সময় উপস্থিত ছিলেন।

ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জির আমন্ত্রণে ছয় দিনের সফরে বৃহস্পতিবার নয়া দিল্লি পৌঁছান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। ২৩ ডিসেম্বর তার দেশে ফেরার কথা রয়েছে।