ঢাবি শিক্ষক সমিতিতে ভোটের লড়াইয়ে নীল-সাদা 

ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির নির্বাচনে আওয়ামী লীগ ও বামপন্থি শিক্ষকদের নীল এবং বিএনপি ও জামায়াত সমর্থকদের সাদা উভয় দলের প্রার্থীরাই মনোনয়নপত্র জমা দিয়েছে, আগামী ৩১ ডিসেম্বর হবে ভোট।

ঢাবি প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Dec 2014, 07:22 PM
Updated : 18 Dec 2014, 07:22 PM

নির্বাচন পরিচালনার দায়িত্বে থাকা অধ্যাপক শফিক উজ জামান বৃহস্পতিবার রাতে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, নীল ও সাদা দলের প্রার্থীদের পাশাপাশি তিনজন স্বতন্ত্র প্রার্থী প্রার্থিতার কাগজপত্র জমা দিয়েছেন।

“তবে তিনজন স্বতন্ত্র প্রার্থীর মধ্যে দুজনেই মনোনয়ন প্রত্যাহার করবেন বলে আমাকে মৌখিকভাবে জানিয়েছেন,” বলেন তিনি।

আগামী ২০ ডিসেম্বর পর্যন্ত মনোনয়নপত্র প্রত্যাহারের সুযোগ রয়েছে বলে জানান অধ্যাপক জামান।

প্রতি বছর বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা ভোট দিয়ে শিক্ষক সমিতির কার্যনির্বাহী কমিটির ১৫ সদস্যকে নির্বাচিত করেন। চলতি মাসেই বর্তমান কমিটির মেয়াদ শেষ হবে।

এবছর সভাপতি পদে নীল দলের প্যানেল থেকে প্রতিদ্বন্দ্বিতা করবেন বর্তমান সভাপতি অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ। অর্থনীতির এই অধ্যাপক বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট সদস্য এবং সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন।

সভাপতি পদে সাদা দলের প্রার্থী হয়েছেন মৃত্তিকা, পানি ও পরিবেশ বিভাগের অধ্যাপক মো. আখতার হোসেন খান।

সাধারণ সম্পাদক পদে নীল দল থেকে প্রতিদ্বন্দ্বিতা করবেন বর্তমান সাধারণ সম্পাদক ও আর্থ অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস অনুষদের ডিন অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল। মাস্টারদা সূর্যসেন হলের প্রাধ্যক্ষ কামাল বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য।

সাধারণ সম্পাদক পদে সাদা দলের প্রার্থী পরিসংখ্যান, প্রাণপরিসংখ্যান ও তথ্য পরিসংখ্যান বিভাগের অধ্যাপক মো. লুৎফর রহমান। ইন্টারন্যাশনাল হলের এই প্রাধ্যক্ষও সিন্ডিকেট সদস্য।

সহ-সভাপতি পদে নীল দলের প্রার্থী ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম বিভাগে অধ্যাপক হাসিবুর রশিদ। বিপরীতে সাদা দলের হয়ে প্রতিদ্বন্দ্বিতা করবেন সিনেট সদস্য ও পদার্থ বিজ্ঞান বিভাগের অধ্যাপক এ বি এম ওবায়দুল ইসলাম।

যুগ্ম সম্পাদক পদে নীল দলের প্রার্থী রসায়ন বিভাগের অধ্যাপক আফতাব আলী শেখ বিপরীতে প্রতিদ্বন্দ্বিতা করবেন পালি এন্ড বুদ্ধিস্ট স্টাডিস বিভাগের অধ্যাপক দিলীপ কুমার বড়ুয়া।

কোষাধ্যক্ষ পদের নীল দলের প্রার্থী বিজনেস স্টাডিজ অনুষদের ডিন ও ব্যাংকিং এ্যান্ড ইন্স্যুরেন্স বিভাগের অধ্যাপক শিবলী রুবাইয়াতুল ইসলাম বিপরীতে সাদা দলের হয়ে প্রতিদ্বন্দ্বিতা করবেন মার্কেটিং বিভাগের অধ্যাপক এ বি এম শহিদুল ইসলাম।

সদস্য পদে নীল দলের প্যানেলের প্রার্থীরা হলেন- সমিতির প্রাক্তন সাধারণ সম্পাদক, কলা অনুষদের ডিন অধ্যাপক মো.আখতারুজ্জামান, টেলিভিশন ও চলচ্চিত্র অধ্যয়ন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক এ জে এম শফিউল আলম ভূঁইয়া, অনুজীব বিজ্ঞান বিভাগের অধ্যাপক সাবিতা রিজওয়ানা রহমান, খাদ্য ও পুষ্টি বিজ্ঞান ইনস্টিটিউটের অধ্যাপক মো.নিজামুল হক ভুইয়া, বাংলা বিভাগের অধ্যাপক সৌমিত্র শেখর, ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক তাজিন আজিজ চোধুরী, ফলিত গণিত বিভাগের চেয়ারম্যান অধ্যাপক মো. আবদুস ছামাদ, ক্রিমিনোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক জিয়াউর রহামান, মার্কেটিং বিভাগের অধ্যাপক মুবিনা খন্দকার ও আইন বিভাগের অধ্যাপক মো. রহমত উল্লাহ।

সদস্য পদে সাদা দলের পক্ষ থেকে প্রতিদ্বন্দ্বিতা করবেন- রসায়ন বিভাগের অধ্যাপক আবদুস সালাম, দর্শন বিভাগের অধ্যাপক আহমেদ জামাল আনোয়ার, ফলিত রসায়ন ও কেমিকৌশল বিভাগের অধ্যাপক এ এম সরওয়ার উদ্দিন চৌধুরী, আইন বিভাগের অধ্যাপক এস এম হাসান তালুকদার, সমাজ কল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটের অধ্যাপক গোলাম রব্বানী, উদ্ভিদবিজ্ঞান বিভাগের অধ্যাপক মোহাম্মদ জসীম উদ্দিন, মৎস্য বিজ্ঞান বিভাগের অধ্যাপক মোহাম্মদ মামুন চৌধুরী, উদ্ভিদ বিজ্ঞান বিভাগের অধ্যাপক মো. আব্দুল করিম, শিল্পকলার ইতিহাস বিভাগের সহকারী অধ্যাপক সাবরিনা শাহনাজ এবং শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের অধ্যাপক হোসনে আরা বেগম।