চট্টগ্রামে বৌদ্ধ যুব উৎসব শুরু

তরুণদের মধ্যে সেতুবন্ধন রচনার লক্ষ্য নিয়ে চট্টগ্রাম নগরীতে প্রথমবারের মতো শুরু হয়েছে বৌদ্ধ যুব উৎসব।

চট্টগ্রাম ব্যুরো বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Dec 2014, 04:38 PM
Updated : 18 Dec 2014, 04:38 PM

এর আগে ২০১০ ও ২০১২ সালে ঢাকায় বৌদ্ধ যুব উৎসব হয়েছিল।

বৃহস্পতিবার বিকেলে নগরীর মুসলিম হলে দুই দিনব্যাপী উৎসবের উদ্বোধন করেন ভূমি প্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, এখন সময় তারুণ্যের। ২০২১ সালে বাংলাদেশকে মধ্যম আয়ের দেশে পরিণত করার যে পরিকল্পনা তা বাস্তবায়নে তরুণ-যুবারাই হাতিয়ার হবে।

“এখন তো আর অস্ত্র হাতে যুদ্ধে যাওয়ার ডাক আসবে না, এখন অর্থনৈতিক যুদ্ধে যুবকদের শামিল হতে হবে”।

‘বাংলাদেশ এখন স্বল্পোন্নত দেশের কাছে উদাহরণ’ উল্লেখ করে ভূমি প্রতিমন্ত্রী বলেন, “জাতিসংঘ এখন বাংলাদেশকে উন্নয়নের মডেল হিসেবে স্বল্পোন্নত দেশের সামনে হাজির করছে।”

দেশের সামগ্রিক অগ্রগতি নিশ্চিত করতে ধর্ম-বর্ণ নির্বিশেষে সবাইকে একযোগে কাজ করার আহ্বানও জানান তিনি।

বিশেষ অতিথির বক্তব্যে এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের উপাচার্য ফাহিমা আজিজ বলেন, তারুণ্যের শক্তির আধার হচ্ছে এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন। তারুণ্যের এ অফুরান শক্তিকে সঠিক দিক-নির্দেশনা, শক্তি ও সাহস দিলে এরাই একদিন সোনালী ভোর আনবে। 

আরেক বিশেষ অতিথি ‘ন্যাশনাল জিওগ্রাফিক অ্যাডভেঞ্চারার অফ দ্য ইয়ার’ ও এভারেস্টজয়ী ওয়াসফিয়া নাজরিন পর্বত আরোহণে নিজের প্রস্তুতি ও বাধা পেরোনোর অভিজ্ঞতা ভাগ করে নেন সবার সঙ্গে।  

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন উৎসব কমিটির চেয়ারম্যান অভিজিত বড়ুয়া।

বৌদ্ধ যুব উৎসবের আহ্বায়ক প্রণমেশ বড়ুয়ার সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন আওয়ামী লীগের কেন্দ্রীয় উপ-কমিটির সহ-সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া।

উৎসবের প্রথম দিনের দ্বিতীয় ভাগের আয়োজনে ছিল ওয়াসফিয়া নাজরিনের সাথে আড্ডা, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ও এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান এবং বৌদ্ধ লোক সঙ্গীত।

শুক্রবার সকাল নয়টায় কুইজ প্রতিযোগিতার মধ্য দিয়ে দ্বিতীয় দিনের অনুষ্ঠান শুরু হবে।

এরপর থাকবে ফটোগ্রাফি ও পোর্টফোলিও বিষয়ক সেমিনার, যুব আড্ডা, ফ্রি ল্যান্সিং বিষয়ে সেমিনার, সফল উদ্যোক্তা-পেশাজীবী ও সমাজকর্মীদের সাথে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশ নেবেন পার্থ বড়ুয়া, নিশিথা বড়ুয়া ও বৃষ্টি মুৎসুদ্দি। 

দ্বিতীয় দিনের অনুষ্ঠানে অতিথি হিসেবে থাকবেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী বীর বাহাদুর ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আনোয়ারুল আজিম আরিফ।

এবারের উৎসবে ঢাকা, সিলেট, কক্সবাজার, রাঙ্গামাটি, খাগড়াছড়ি ও বান্দরবান থেকে প্রায় এক হাজার যুবক-যুবতী অংশ নেবেন বলে আয়োজকরা জানান।

উৎসবের টাইটেল স্পন্সর হয়েছে ইস্পাহানি গ্রুপ। আর কো-স্পন্সর ওমিকন গ্রুপ, ওয়েল গ্রুপ, ক্যামব্রিয়ান কলেজ ও নর্দার্ন ইউনিভার্সিটি।

মিডিয়া পার্টনার হিসেবে থাকছে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম, এটিএন বাংলা ও রেডিও টুডে।