উত্তরের দুই চিনিকলে আখ মাড়াই শুক্রবার থেকে

বিপুল পরিমাণ চিনি অবিক্রিত রেখে পঞ্চগড় ও রংপুর চিনিকলে চলতি মৌসুমের আখ মাড়াই শুরু হচ্ছে  শুক্রবার।

গাইবান্ধা প্রতিনিধিপঞ্চগড় ও বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Dec 2014, 03:56 PM
Updated : 18 Dec 2014, 03:56 PM

পঞ্চগড়-১ আসনের সংসদ সদস্য নাজমুল হক প্রধান এবং গাইবান্ধা-৪  আসনের সংসদ সদস্য আবুল কালাম আজাদ এই মাড়াই কার্যক্রমের উদ্বোধন করবেন বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

পঞ্চগড় চিনিকলের (পচিক) ব্যবস্থাপনা পরিচালক এস এম আব্দুর রশিদ জানান, গত দুই মৌসুমের প্রায় ৩০ কোটি টাকা মূল্যের ৮ হাজার মেট্রিক টন চিনি অবিক্রিত রয়েছে।

এবার ৮৫ হাজার মেট্রিক টন আখ মাড়াই করে ৬ হাজার মেট্রিক টন চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। আর শতকরা ৭ ভাগ চিনি আহরণের হার ধরা হয়েছে বলে জানান তিনি।

পচিক শ্রমিক ইউনিয়নের সভাপতি জামাল হোসেন বাবুল জানান, গত দুই মৌসুমে উৎপাদিত ৮ হাজার মেট্রিক টন চিনি এখনও অবিক্রিত রয়েছে।

চাহিদা কম থাকায় চিনির মূল্য কমিয়ে প্রতি কেজি ৩৭ টাকা করা হলেও চিনি বিক্রয় হচ্ছে না। এতে কর্তৃপক্ষ সময়মতো শ্রমিক-কর্মচারীদের বেতন দিতে পারছে না।

এ ব্যাপারে ব্যবস্থাপনা পরিচালক এস এম আব্দুর রশিদ বলেন, দুই মৌসুমের ৮ হাজার মেট্রিক টন চিনি অবিক্রিত থাকায় মিলের শ্রমিক, কর্মকর্তা-কর্মচারীদের নিয়মিত বেতন দিতে সমস্যা হচ্ছে।

এদিকে, রংপুর চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক মো. আব্দুল খালেক জানান,  বর্তমানে বিগত দুই মৌসুমে উৎপাদিত প্রায় ১৯ কোটি টাকা মূল্যের ৫ হাজার ৩৪২ মেট্রিক টন চিনি অবিক্রিত পড়ে আছে।

এবার ৬০ হাজার মেট্রিক টন আখ মাড়াই করে ৩ হাজার ৯০০ মেট্রিক টন চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

তিনি আরও জানান, চিনির মূল্য ৫০ টাকা থেকে কয়েক দফায় দাম কমিয়ে এখন ৩৭ টাকা কেজি নির্ধারণ করেও বিক্রি করা যায়নি। ফলে লোকসান বাড়ছে।