পতাকা উত্তোলনকারী আ. রহিমকে গার্ড অব অনার

দিনাজপুরে স্বাধীন বাংলাদেশের প্রথম পতাকা উত্তোলন দিবস উপলক্ষে মুজিবনগর সরকারের পশ্চিম জোনের চেয়ারম্যান এম আব্দুর রহিমকে গার্ড অব অনার দিয়েছেন মুক্তিযোদ্ধারা।

দিনাজপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Dec 2014, 03:37 PM
Updated : 18 Dec 2014, 03:37 PM

বৃহস্পতিবার সকালে দিনাজপুর ইনস্টিটিউট প্রাঙ্গণে মুক্তিযোদ্ধা সংসদ দিনাজপুর জেলা কমান্ডের পক্ষ থেকে তাকে গার্ড অব অনার দেওয়া হয়।   

এম রহিমের ছেলে ও জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, ১৯৭০ ও ১৯৯১ সালে নির্বাচিত জাতীয় সংসদ সদস্য আব্দুর রহিম স্বাধীন বাংলাদেশের সংবিধানের রচয়িতাদের একজন।

মুক্তিযুদ্ধের সময় মুজিবনগর সরকার সারাদেশকে ১১টি অংশে ভাগ করে। এর মধ্যে পশ্চিম জোন-১ এর চেয়ারম্যান ছিলেন এম আব্দুর রহিম।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যখন আওয়ামী লীগের সভাপতি ছিলেন তখন এম আব্দুর রহিম দ্বিতীয় সহ-সভাপতি ছিলেন বলে জানান হুইপ ইকবালুর রহিম।

মুক্তিযোদ্ধা সংসদের জেলা কমান্ডার সিদ্দিক গজনবী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, ১৯৭১ সালের ১৮ ডিসেম্বর সকাল ১১টায় দিনাজপুরের গোর-এ-শহীদ ময়দানে স্বাধীনতা যুদ্ধকালীন মুজিবনগর সরকারের পশ্চিম জোনের চেয়ারম্যান এম আব্দুর রহিম আনুষ্ঠানিকভাবে দিনাজপুরে স্বাধীন বাংলাদেশের পতাকা প্রথম উত্তোলন করেন।

সে সময়ও তৎকালীন মিত্রবাহিনীর এই অঞ্চলের অধিনায়ক ব্রিগেডিয়ার ফরিদ ভাট্টি ও কর্নেল শমসের সিং এর নেতৃত্বে এম আব্দুর রহিমকে গার্ড অনার প্রদান করা হয়।

ঐতিহাসিক এই দিবসটির স্মরণে মুক্তিযোদ্ধা সংসদ দিনাজপুর জেলা কমান্ড, সম্মিলিত সাংস্কৃতিক জোট এবং দিনাজপুর প্রেস ক্লাব যৌথভাবে এই কর্মসূচির আয়োজন করে।

এর আগে এম আব্দুর রহিমের নেতৃত্বে সর্বস্তরেরর মানুষের অংশগ্রহণে একটি শোভাযাত্রা দিনাজপুর শহর প্রদক্ষিণ করে।

শোভাযাত্রায় জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম, দিনাজপুর মুক্তিযোদ্ধা সংসদের জেলা কমান্ডার সিদ্দিক গজনবী, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি মির্জা আনোয়ারুল ইসলাম তানু, দিনাজপুর প্রেস ক্লাবের সভাপতি চিত্ত ঘোষ প্রমুখ উপস্থিত ছিলেন।